কুষ্টিয়ার মীরপুর উপজেলায় কৃষকদের প্রণোদনার সার ও বীজ বিতরণ

295

_33

কুষ্টিয়ার মীরপুর উপজেলায় বন্যা ও অতিবৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে গত বুধবার (১৪ ফেব্রুয়ারি) উপজেলা পরিষদ চত্বরে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ করা হয়।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর- মীরপুর এর আয়োজনে সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জামাল আহমেদের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ, চিথলিয়া ইউনিয়ন পরিষরদর চেয়ারম্যান মো.গিয়াস উদ্দিন পিস্তল, ইউজিডিপি মনিটরিং অফিসার উত্তম কুমার বিশ্বাস।

তারা খরিপ-১/২০১৭-১৮ মৌসুমে বন্যা ও অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা কর্মসূচির আওতায় ১শ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রতিজনকে ১ কেজি তিলবীজ, ২০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার এবং ১শ জনকে ৫ কেজি মুগের বীজ, ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার বিনামূল্য বিতরণ করে।

বিতরণের পূর্বে চিথলিয়া ইউনিয়ন পরিষরদর চেয়ারম্যান মো. গিয়াস উদ্দিন পিস্তল তার বক্তব্যে বলেন, “বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষকের ভাগ্যোন্নয়নে কাজ করছে এ সরকার। সরকারের দক্ষ এবং সময়োচিত পদক্ষেপে কৃষি উৎপাদনসহ সর্বক্ষেত্রে ব্যাপকহারে সাফল্য অর্জিত হচ্ছে।”

উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জামাল আহমেদ বলেন, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে যথারীতি বীজ ও সার বিতরণ করছে সরকার। এতে কৃষকের আর্থ সামাজিক অবস্থার পরিবর্তনসহ কৃষি ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। ফলশ্রুতিতে কৃষি ক্ষেত্রে দিনকে দিন উন্নয়নের জোয়ার পরিলক্ষিত হচ্ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র তার বক্তব্যে বলেন, কৃষির উন্নয়নের জন্য তিনি সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন, কৃষকদের যেকোনো পরামর্শের জন্য তার সাথে ও উপসহকারী কৃষি কর্মকর্তা ও তার সাথে যোগাযোগ করার জন্য কৃষদের অনুরোধ জানান। অনুষ্ঠানে উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তাসহ ২শ কৃষক উপস্থিত ছিলেন।

পরে উপজেলা কৃষি কর্মকর্তা প্রণোদনা গ্রহণকারী সকল কৃষককে সার ও বীজ ব্যবহারের বিভিন্ন কলাকৌশল সম্পর্কে পরামর্শ প্রদান করেন।

সংবাদদাতা: মো. এমদাদুল হক, এআইসিও, কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক অফিস পাবনা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন