কুষ্টিয়া সদরে আউশ প্রণোদনা কার্যক্রম পরিদর্শন করেছেন বিএডিসি’র চেয়ারম্যান

373

মো.এমদাদুল হক, কুষ্টিয়া থেকে: কুষ্টিয়া সদর উপজেলায় ইতোপূর্বে চাষি পর্যায়ে বিতরণকৃত রোপা আউশ প্রণোদনা কার্যক্রমের আওতায় আবাদকৃত ব্রি ধান-৪৮’র বিভিন্ন মাঠ পরিদর্শন করেছেন বিএডিসি’র চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান।

১৪ মে জগতি ব্লকের বটতৈল গ্রামে চাষিদের আবাদকৃত বিভিন্ন মাঠ ঘুরে দেখেন তিনি। ধানের বাড়ন্ত চেহারা এবং কৃষদের পরিচর্যা কার্যক্রম দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন। এসময় ওই অঞ্চলের শাহাদৎ হোসেন, মোসলেম বিশ্বাস, ইবাদত, দুলাল, ইউসুফ, সিদ্দিক, শফিকুল, মিরাজুল, নুর উদ্দিন, মালিথা, পবনসহ বেশকিছু কৃষকের সাথে আউশ আবাদ বৃদ্ধির কৌশল, উন্নত নতুন জাতের ব্যবহার, শস্য আবর্তন, প্রণোদনা কার্যক্রমের লক্ষ ও উদ্দেশ্য এবং কমিউনিটি বীজতলার সুবিধাসমূহ নিয়ে তিনি আলোচনা করেন।

এছাড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিএডিসিসহ সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরের সকল কর্মকর্তাকে কৃষকের সহায়তা প্রদানের মাধ্যমে নিবিড়ভাবে কাজ করার আহবান জানান।

পরিদর্শনকালে তাঁর সঙ্গে ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. এম. সাহাব উদ্দিন, অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ ড. হায়াত মাহমুদ, মুজিবনগর সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের পরিচালক পরিতোষ কুমার কুন্ডু, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সেলিম হোসেন, বিএডিসি’র উপপরিচালক (বীজ বিপণন) কৃষিবিদ এ কে এম কামরুজ্জামান, উপপরিচালক (আলু বীজ) কৃষিবিদ মো. কামরুজ্জামান সরকার, উপপরিচালক (পাট বীজ) কৃষিবিদ আশরাফুল আলম, নির্বাহী প্রকৌশলী মো. নুরুল ইসলাম, বিএডিসি’র আরসিএ মো. নুরুল আমিন এবং পরিদর্শনকৃত ব্লকের উপসহকারি কৃষি অফিসার মো. শহিদুল্লাহ। পরে তিনি কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।