কৃষিতে অবদানের জন্য সম্মাননা পেলেন যাঁরা

322

কৃষি-পুরস্কার
কৃষিখাতে সফল উদ্ভাবন, উদ্যোগ এবং এর সঙ্গে যুক্ত বিজ্ঞানী, কৃষক ও উদ্যোক্তাদের সম্মাননা পুরস্কার দেয়া হয়েছে। আট ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে তীর-প্রথম আলো কৃষি পুরস্কার দেওয়া হয়।

শনিবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

তিনি কৃষিতে অবদানের জন্য পুরস্কার বিজয়ীদের উদ্দেশ্যে বলেন, ‘‘বাংলাদেশের যে ক্রমবর্ধমান উন্নতি, তাতে একজন নাগরিক হিসেবে আমি গর্বিত। এতে কৃষি খাতের যে অবদান, তা আমি শ্রদ্ধাভরে স্মরণ করি। দেশের কৃষি খাতকে এ পর্যায়ে এগিয়ে আনার ক্ষেত্রে কৃষক, কৃষিবিজ্ঞানী ও উদ্যোক্তারা বড় ভূমিকা রেখেছেন।’’

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান তার বক্তব্যে বলেন, গত কয়েক দশকে বাংলাদেশের যেসব অগ্রগতি, তার সবচেয়ে বেশি কৃষি খাতে।”

এই সাফল্যের মূল কারিগর কৃষিবিজ্ঞানী, কৃষিবিদ, কৃষক ও কৃষি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত সবাইকে অভিনন্দন জানান তিনি।

অনুষ্ঠানের পৃষ্ঠপোষক সিটি গ্রুপের নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) জাফর উদ্দিন সিদ্দিকী বলেন, কৃষিবিদদের মেধা ও যোগ্যতা দিয়ে কাজ করার ফসল এখনকার বাংলাদেশ পাচ্ছে। গত কয়েক দশকে বাংলাদেশ যতটা এগিয়েছে, তার মেরুদণ্ড কৃষক।

অনুষ্ঠানে আজীবন সম্মাননা দেওয়া হয় দেশের কৃষি উন্নয়নের পথিকৃৎ, বিজ্ঞানী ও সংগঠক কাজী এম বদরুদ্দোজাকে। প্রতিক্রিয়ায় কাজী এম বদরুদ্দোজা বাংলাদেশের বিজ্ঞানী ও কৃষকেরা যেন দীর্ঘদিন দেশের সেবা করে যেতে পারেন, সে প্রত্যাশা ব্যক্ত করেন।

বিচারকমণ্ডলী আটটি ক্যাটাগরিতে আট সেরা উদ্যোগ ও আজীবন সম্মাননা চূড়ান্ত করেন। দেশের খ্যাতনামা নয়জন কৃষিবিদ, বিজ্ঞানী ও সংগঠক বিচারক হিসেবে ছিলেন।

সেরা কৃষি উদ্ভাবন বিভাগে পুরস্কার পেয়েছেন রাজশাহীর তানোরের নুর মোহাম্মদ। সেরা কৃষি উদ্যোগ (ব্যক্তি) হিসেবে পুরস্কার পেয়েছেন বান্দরবানের তোয়ো ম্রো। সেরা নারী কৃষক বিভাগে পুরস্কৃত হয়েছেন যশোরের ঝিকরগাছার শাহানারা বেগম। সেরা উদ্যান চাষি হিসেবে পুরস্কার পেয়েছেন চুয়াডাঙ্গার শাখাওয়াত হোসেন। সেরা খামারি (গরু) হিসেবে পুরস্কার পেয়েছেন ঈশ্বরদীর আমিরুল ইসলাম। সেরা খামারি (মৎস্য) হিসেবে পুরস্কার পেয়েছেন দাউদকান্দির আলী আহমেদ মিয়াজী। সেরা খামারি (পোলট্রি) হিসেবে পুরস্কার পেয়েছেন কুষ্টিয়ার ভেড়ামারা শাহিনুর রহমান। সেরা কৃষি উদ্যোগ (প্রতিষ্ঠান) হিসেবে পুরস্কার পেয়েছে তিন তরুণের গড়া প্রতিষ্ঠান নগর কৃষি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জুরিবোর্ডের সদস্য সাবেক কৃষিসচিব আনোয়ার ফারুক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমান, উইন ইন করপোরেটের প্রধান নির্বাহী ড. কাশফিয়া আহমেদ ও বাংলাদেশ বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী সমিতির সভাপতি রাশেদুল করিম প্রমুখ।

অনুষ্ঠানের সূচনা হয় ঐতিহ্যবাহী গম্ভীরা গানের মধ্য দিয়ে। আর শেষ হয় রথীন্দ্রনাথ রায়ের সংগীত পরিবেশনার মধ্য দিয়ে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন