কৃষিতে বেশি ভূমিকা রাখছেন গ্রামীণ নারীরা

1116

Anowara Begum, 35, harvests radishes in a field in Ampara, Bangladesh.    The Microfinance and Technical Support Project is an IFAD initiative which focused on small-scale farmers with limited access to land in an area commonly affected by extreme yearly flooding.  The project aims to improve access to essential services and focus on the promotion of high-value products which do not require large landholdings.  Ampara is located in Raja Nagar, Sunamganj, Bangladesh.

কৃষিতে সবচেয়ে বেশি ভূমিকা রেখে চলেছেন গ্রামীণ নারীরা। ফসল তোলার পরবর্তী কর্মকান্ড, বীজ সংরক্ষণ, সবজি উৎপাদন, ফসল উত্তরণ প্রক্রিয়ায় মাড়াই, বাচাই, শুকানো, গবাদিপশু পালনেও নারীরা ভূমিকা রেখে চলেছে। নারীরা কাজ করলেও তাদের কাজের মূল্যায়ন করা হয় না।

গত বুধবার বাংলাদেশ কৃৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘উন্নয়ন ও কৃৃষিতে গ্রামীণ নারীর অংশগ্রহণ’ বিষয়ক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

স্বাবলম্বী উন্নয়ন সমিতির আয়োজনে ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় বুধবার কৃৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের সভাকক্ষে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বাকৃবির কৃৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো. সাইদুর রহমান।

তিনি বলেন, নারীর ভূমিকা কোনো সময়ই অস্বীকার করা যাবে না। নারীরা এখন দেশের উন্নয়নে সর্বোচ্চ ভূমিকা রাখছে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউট অব এগ্রিবিজনেস অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের প্রভাষক মৌসুমি সাহা।