কেন বারবারি জাতের ছাগল পালন অধিক লাভজনক?

1194

বিশ্বে বিভিন্ন প্রান্তে ছাগল পালন একটি লাভজনক ব্যবসা৷ দুধ এবং মাংসের জন্য পশুপালকরা এর ওপর নির্ভর করে থাকেন৷ অনেকে দুধের জন্য, অনেকে মাংসের জন্য এর ব্যবসা করে থাকেন, এবং এর জন্য বিভিন্ন জাতও রয়েছে৷ আকার, বৈশিষ্ট্য অনুযায়ী যেগুলি একটির থেকে অন্যটি অনেকটাই আলাদা।

বারবারি ছাগল পরিচিতি: বারবারি জাতের ছাগল মাঝারি আকারের তবে দুনিয়াজুড়ে এরা নান্দনিক সৌন্দর্য্য, অধিক উৎপাদনশীলতা, সুস্বাদু মাংস ও দ্রুত বৃদ্ধির জন্য বিখ্যাত। মুখটা চিকন ও হরিণের মত মায়াবী, পা দুটোও হরিণের মত। বারবারি ছাগলের অতি দ্রুত বৃদ্ধি ঘটে এবং এক বছর (১২ মাস) থেকে ১৪ মাসের মধ্যে এই ছাগল দুইবার বাচ্চা প্রসব করে। এ জাতের ছাগী প্রতিবারে দুই থেকে তিনটি বাচ্চা জন্ম দেয়। এই ছাগলের আদি নিবাস আফ্রিকা মহাদেশের সোমালিয়া। খামার করার জন্য বারবারি ছাগল অত্যন্ত উপযোগী। এই জাতের ছাগলের আবহাওয়ার সাথে খাপ খাওয়ানোর সক্ষমতা অনেক বেশি। এরা শুকনো খাবার খেয়ে বা দেশি ছাগলের মতই মাঠে চরে খেয়ে বেঁচে থাকতে পারে। বারবারি ছাগলের মাংস অত্যন্ত সুস্বাদু। ভারতে এই ছাগল প্রচুর পরিমাণে পাওয়া যায়।

বৈশিষ্ট্য: বারবারি ছাগলের আকার মাঝারি ধরনের। এরা দেখতে খুবই আকর্ষণীয় এবং সদা সতর্ক অবস্থায় থকে। এদের কান খাঁড়া এবং পাঁঠার মুখে ঘন দাঁড়ি থাকে। পাঁঠা ও পাঁঠির মোড়ানো শিং থাকে যেটা উপরে বা পিছনে খাঁড়া থাকে এবং দৈর্ঘ্যে মধ্যম আকারের হয়ে থাকে। বারবারি ছাগলের লোমের রঙয়ে অনেক বেশি বৈচিত্র থাকে তবে সাধারণত সাদার উপর হালকা বাদামী গোলাকার বর্ণের হয়ে থাকে। প্রপ্তবয়স্ক পুরুষ ছাগলের ওজন প্রায় ৪০-৪৫ কেজি ও মেয়ে ছাগলের ওজন প্রায় ২৫-৩০ কেজি হয়ে থাকে।

বিশেষ বৈশিষ্ট্য: বারবারি ছাগল তার সুস্বাদু মাংস ও তিনটি বাচ্চা হওয়ার জন্য বিখ্যাত। এই জাতের ছাগল দ্রুত প্রাপ্তবয়স্ক হয়ে থাকে এবং এই জাতের ছাগল সাধারণ রোগব্যাধী প্রতিরোধী। এই ছাগল বাধা অবস্থায় স্টল ফিডিং পদ্ধতিতে পালন করার জন্য সবচেয়ে উপযুক্ত জাত। এরা বেশ ভালো পরিমাণে দুধ দেয় এবং এদের উর্বরতা অনেক বেশি। মাংস উৎপাদনের জন্য পুরুষ ছাগলকে খুব অল্প বয়সেই খোঁজা/খাসি করে দেওয়া হয়।

কেন বারবারি জাতের ছাগল পালন অধিক লাভজনক:

মাত্র দশটি বারবারি ডো/পাঁঠি ও একটি বাক/পাঁঠা নিয়ে খামার করে এক দেড় বছরেই অন্তত ১০ লক্ষ টাকা মুনাফা অর্জন করা যায় যা অন্যান্য জাতের ছাগল পালন করে অর্জন করা সম্ভব হয় না। সাধারণত বারবারি পাঁঠি এক বছরে দু’বার বাচ্চা দেয় এবং প্রতিবারে ২টা বাচ্চা দেয় তবে অধিকাংশ সময় তিনটা করে বাচ্চা দেয়। সেই হিসেবে বছরে ১০টা পাঁঠি বছরে গড়ে ৫০টা বাচ্চা দেবে। যেমনটি আগেই উল্লেখ করেছি, বারবারি জাতের ছাগল বছরে ২৫-৩০ কেজি পর্যন্ত হয়ে থাকে। বাংলাদেশের বর্তমান বাজারে ২০-৩০ কেজি একটি ছাগল প্রায় ২০ হাজার টাকায় বিক্রি হয়। সেই হিসেবে ৫০ টি ছাগলের বাজার মূল্য প্রায় ১০ লক্ষ টাকা।

তবে এটা শুধু মাংসের দাম অনুযায়ী হিসাব করলে। যেহেতু এই জাতটি বাংলাদেশে একেবারেই নতুন সেহেতু এটা এই মুহূর্তে মাংসের জন্য উৎপাদিত হচ্ছে না বরং জাত সম্প্রসারণের জন্য নতুন খামারীরা কিনে নিয়ে যাচ্ছে। যে কারণে একেকটি প্রাপ্তবয়স্ক বারবারি পাঁঠা ৭০-৯০ হাজার টাকা ও একেকটি প্রাপ্তবয়স্ক বারবারি পাঁঠি প্রায় ৪০-৫০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। সেই হিসেবে ৫০ টি বারবারি ছাগলের গড় বিক্রয়মূল্য প্রায় ২০ লাখ টাকার মত! এজন্যই বারবারি জাতের ছাগল খামারীদের সামনে এক অপার সম্ভাবনা বয়ে নিয়ে এসেছে।

বারবারই ছাগল পালনের অন্যতম কারণসমূহ হল এই জাতের ছাগল উচ্চ মাত্রায় রোগ প্রতিরোধী এবং এর বাসস্থান খুব সহজেই নির্মাণ করা যায়। বছরে দুইবার ও প্রতিবারে তিনটি করে বাচ্চা হওয়ায় এই জাতের ছাগল খুব অল্প সময়েই সংখ্যা বৃদ্ধি পেয়ে বিশাল পালে পরিণত হয়। এই ছাগলের মাংস রসনা বিলাসীদের পছন্দের শীর্ষে থাকে এর উৎকৃষ্ট স্বাদের জন্য। তাছাড়া এর অত্যন্ত দৃষ্টিনন্দন চেহারা খামারের সৌন্দর্য্য বৃদ্ধি করে বহুগুন। খুব সহজেই এই ছাগল পালন করে আর্থিকভাবে বিশাল অঙ্কের মুনাফা অর্জন করা যায় যা অন্য কোনো খামার করে অর্জন করা সম্ভব নয়।

ফার্মসএন্ডফার্মার/১৮সেপ্টেম্বর২০