কোয়েলের খামার করে সাবলম্বী হলেন মোঃ সিরাজ

572

[su_slider source=”media: 901,902″ target=”blank” width=”400″ height=”250″ title=”no” pages=”no” mousewheel=”no” class=”post_slider”]

গৃহপালিত পাখিগুলোর মধ্যে সবচেয়ে ক্ষুদ্র প্রজাতি হচ্ছে কোয়েল। কোয়েল পালন করার জন্য বেশি জায়গা ও খাবারের প্রয়োজন হয় না। তাছাড়া হাঁস, মুরগী ও কবুতরের তুলনায় এর রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। তাই আজকাল কোয়েল পালন অনেকটাই জনপ্রিয় হয়ে উঠেছে। কোয়েলের আদি জন্মস্থান হচ্ছে জাপান। জাপানী বিজ্ঞানীরা সর্বপ্রথম কোয়েলকে গৃহপালিত পাখি হিসেবে পোষ মানানোর পদ্ধতি উদ্ভাবন করেন। পরবর্তীতে জাপানসহ পৃথিবীর অন্যান্য দেশেও একে লাভজনক পোল্ট্রি হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

আমাদের দেশেও এখন কোয়েল পালনের প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। স্বল্প বিনিয়োগ করে কম সময়ে সহজেই লাভবান হওয়া যায় এমটাই জানালেন টাঙ্গাইলের কোয়েল ব্যবসায়ী মোঃ সিরাজ। তিনি জানান শখের বসে নিজ উদ্যোগে ফ্যারাও জাতের ২০০০ কোয়েল নিয়ে এই খামার শুরু করেন। কোয়েলের বয়স ৪৫ দিন হওয়ার পর থেকে ডিম দেওয়া শুরু করে এবং তিনি প্রতিদিনই ডিম বিক্রি করছেন। ডিমের আকার ছোট ও দাম কম হওয়াতে চাহিদাও রয়েছে প্রচুর। এই খামার পরিচালনা করার জন্য প্রতিদিন তার ৬ বস্তা খাবারের প্রয়োজন হয়।

তিনি আরো জানান যে, ভবিষ্যৎ এ আরো বেশি সংখ্যক কোয়েল নিয়ে খামার করার চিন্তা করছেন এবং তার দেখাদেখি আরো কয়েকজন কোয়েলের খামার করতে আগ্রহ দেখাচ্ছে।