ক্ষুদ্র খামারীদের জন্য ব্রয়লার পালন মডেল

947

%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%9f%e0%a6%b2%e0%a6%be%e0%a6%b0

দেশের প্রাণীজ আমিষের ঘাটতি পুরন, বেকার সমস্যার সমাধান ও আত্ন-কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে আয় বৃদ্ধি, সর্বোপরি দেশের দারিদ্র্য বিমোচনে ব্রয়লার পালন উল্লেখযোগ্য অবদান রাখতে পারে। এমতাবস্থায়, ক্ষুদ্র ও মাঝারী খামারীদের জন্য বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট ব্রয়লার পালনের ওপর একটি লাগসই মডেল উদ্ভাবন করেছে।

একজন খামারী নিজস্ব শ্রম দিয়ে প্রতি বছর কমপক্ষে ৬ ব্যাচ ব্রয়লার করতে পারবেন, যা দ্বারা ৪ সদস্য বিশিষ্ট একটি গ্রামীন পরিবারের ভরনপোষনের ব্যয় অনায়াসে মিটানো সম্ভব। পারিবারিক পুষ্টির অভাব পূরণের পাশাপাশি দারিদ্র বিমোচনে সক্রিয় ভূমিকা রাখতে সক্ষম। কম সময়ে অন্য খাত থেকে এত তারাতারি আমিষ জাতীয় খাদ্যের যোগান দেয়া ও স্বাবলম্বী হওয়া সম্ভব নয়।

৫০০ ব্রয়লারের আদর্শ ঘর নির্মাণ:

ব্রয়লারের জন্য অপেক্ষাকৃত উঁচু জায়গায় ঘর নির্মাণ করতে হয়। ঘরের চার পাশে আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা থাকা প্রয়োজন। ৫০০ ব্রয়লারের জন্য (৪২+৫)X১২ = ৫৬৪ বর্গফুট জায়গা যথেষ্ট। এই জায়গার মধ্যে ৪২X১২ = ৫০৪ বর্গফুট জায়গা ব্রয়লারের জন্য এবং ৫X১২ = ৬০ বর্গফুট সার্ভিস কক্ষ। ঘরের মেঝে থেকে ৩ ফুট উঁচুতে মাচা থাকবে। মাটি থেকে মাচা পর্যন্ত ফাঁকা জায়গা তার জালি অথবা বাঁশের জালি দিয়ে আটকিয়ে রাখতে হবে, যাতে কুকুর, বিড়াল এবং অন্য কোন বন্যপ্রাণী মাচার নীচে প্রবেশ করতে না পারে। ঘরের  সার্ভিস কক্ষ ছাড়া তিন দিকে বাঁশের বা তার জালির বেড়া থাকবে যাতে পর্যাপ্ত বায়ু চলাচল হয়। ঘর পূর্ব-পশ্চিমে লম্বা হবে এবং ঘরের পশ্চিম প্রান্তে সার্ভিস কক্ষ থাকবে। এতে খাদ্য, জীবাণুনাশকসহ অনান্য সরঞ্জাম থাকবে। ঘরের চালা দোচালা হবে। ঘরের চাল ছন, গোলপাতা, বাঁশের চাটাই দিয়ে তৈরী করা যেতে পারে। টিন ব্যবহার করলে টিনের নীচে অবশ্যই তাপ নিরোধক বা বাঁশের চাটাই দিতে হবে।

মুরগির ঘর পরিস্কার ও জীবাণুমুক্ত করণ:

মুরগির ঘর তৈরীর সকল কাজ শেষ হলে, ঘর পরিস্কার ও জীবাণুমুক্ত করা প্রয়োজন। প্রথমত, ঝাড়ু দিয়ে মাচা ও মাচার নীচে, পাশের বেড়া ভালভাবে পরিস্কার করতে হবে। পানি দিয়ে ধুয়ে জীবাণুনাশক (পভিসেপ, সুপারসেপ্ট, কোরোক্স, আয়োসান, ধায়সান, ভিরকন এস) এর দ্রবন দিয়ে ঘরের মাচা, পাশের বেড়া ও খামারের আশপাশ জীবাণুমুক্ত করতে হবে। ঘরে মুরগির বাচ্চা উঠানোর ৩ দিন পূর্বে পুনরায় জীবাণুমুক্ত করতে হবে।

বাচ্চা ক্রয় ও ব্রুডিং ব্যবস্থাপনা:

বাচ্চা ঘরে উঠানোর কমপক্ষে ২৪ ঘন্টা পূর্বে ব্রুডিং এর জন্য সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করতে হবে। এক দিনের ব্রয়লার বাচ্চা স্থানীয় কোন ভালো হ্যাচারি থেকে ক্রয় করা যায়। ব্রয়লার হাইব্রিড গুলোর মধ্যে রয়েছে আরবর একর, হাবাড কাসিক, ভ্যানকভ, হাইব্রো-পিএন ইত্যাদি। শীতকালে সাধারণত ৩-৪ সপ্তাহ এবং গরমকালে ২-৩ সপ্তাহ ব্রুডিং করতে হবে। ইলেকট্রিক বাল্ব, গ্যসের চুলা, কেরোসিনের চুলা ও বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত ব্রুডার দিয়ে ব্রুডিং করা যায়।

চলবে…….

সূত্রে: বিএলআরআই।