খামারি পর্যায়ে আরও কমেছে মুরগির দাম, দিশেহারা খামারিরা!

226

খামারি পর্যায়ে আবারও কমতে শুরু করেছে ব্রয়লার মুরগির দাম। গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে খামারি পর্যায়ে প্রতি কেজিতে ব্রয়লার মুরগির দাম কমেছে গড়ে প্রায় ৫-১০ টাকা। এদিকে প্রতিনিয়ত মুরগির দাম কমে যাওয়ায় লোকসান গোনার পাশাপাশি দিশেহারা হয়ে পড়ছেন দেশের প্রান্তিক ব্রয়লার খামারিরা। একদিকে ফিডের দাম বৃদ্ধি অন্যদিকে কমছে মুরগির দাম। এমতাবস্থায় হতাশায় নিমজ্জিত পোল্ট্রি সংশ্লিষ্টরা।

বাংলাদেশ পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদ (বি.পি.কে.আর.জে.পি) এবং পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ(পিপিবি) এর দৈনন্দিন খামারি পর্যায়ের মূল্য তালিকা পর্যবেক্ষণে দেখা যায়, গত ১৯ জুন তারিখে টাঙ্গাইলে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১১৪ টাকা দরে। ময়মনসিংহে ১১৫ টাকা, গাজীপুরে ১১৬ টাকা, নোয়াখালীতে ১১৮ টাকা, কুমিল্লা ১২০ টাকা ও সিরাজগঞ্জে ১৩০ টাকা দরে বিক্রি হয়েছে।

এদিকে খুচরা বাজারে প্রতি কেজি ব্রয়লার বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকা। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩০০ টাকা। লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৮০ টাকায়। এছাড়াও বাজারে লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১২০ টাকা। বাজারে হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৬০ টাকা। দেশি মুরগির ডিমের ডজন ১৯০ টাকা।

চাকুরীর পাশপাশি পোল্ট্রি ব্যবসার সাথে জড়িত নতুন উদ্যোক্তা হাফিজুর রহমান akkbd.com কে জানান, এই অবস্থা চলমান থাকলে খামার বন্ধ করে দেয়া ছাড়া আর কোন উপায় থাকবেনা বলেও তিনি জানান। পোল্ট্রি শিল্প নিয়ে একটি সিন্ডিকেট কাজ করছে বলেও তিনি এসময় শঙ্কা প্রকাশ করেন।

এদিকে দেশের প্রান্তিক খামারিদের উৎপাদিত পোল্ট্রি পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণে সরকারের সুদৃষ্টি কামনা করে খামারিরা বলেন, পোল্ট্রি শিল্পের উন্নয়নে এই শিল্প সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডার নিয়ে সম্মিলিত প্রচেষ্টায় কাজ করতে হবে। পাশাপাশি খামারিবান্ধব একটি নীতিমালা প্রণয়ন করতে আহ্বান জানান তারা।

ফার্মসএন্ডফার্মার/২২জুন ২০২২