খামারের গরু বিক্রি করার পূর্বে আমাদের করণীয়

710

খামারের গরু বিক্রি করার পূর্বে আমদের করণীয় কি সে বিষয়ে আমাদের অনেকেরই কোন ধারণা নেই। আমাদের দেশে লাভবান হওয়ার জন্য অনেকেই গরুর খামার গড়ে তোলেন। তবে সঠিক নিয়ম না মেনে গরু পালন করার কারণেই অনেকে গরু পালনে লোকসান করে থাকেন। তবে গরু বিক্রি করার পূর্বে কিছু নিয়ম পালন করলে সহজেই গরু পালন করে লাভবান হওয়া যায়। আসুন খামারের গরু বিক্রি করার পূর্বে আমাদের করণীয় সম্পর্কে-

খামারের গরু বিক্রি করার পূর্বে আমদের করণীয়ঃ
১। খামারের গরু বিক্রি করার পূর্বে গরুর সঠিক খাদ্য ব্যবস্থার উপর জোর দিতে হবে। বিক্রির আগে গরুকে পরিমাণমতো খাদ্য প্রদান করলে গরুর স্বাস্থ্য ঠিক থাকবে। আর এর ফলে গরু বিক্রি করে বেশি পরিমাণ লাভবান হওয়া যাবে।

২। গরু বিক্রি করার পূর্বে গরুকে নিয়মিত গোসল করিয়ে দিতে হবে। বিক্রির পূর্বে গরুকে নিয়মিত গোসল করিয়ে দিলে গরুর স্বাস্থ্য ও ত্বক ভালো থাকবে। এর ফলে গরুর শরীর যেমন পরিষ্কার থাকবে তেমনি গরু রোগে কম আক্রান্ত হবে।

৩। গরু বিক্রি করার পূর্বে গরু কোন রোগে আক্রান্ত হয়েছে কিনা তা লক্ষ্য রাখতে হবে। বিক্রির পূর্বে গরু রোগের দ্বারা আক্রান্ত হলে গরু বিক্রি করে তেমন লাভবান হওয়া যাবে না, এমনকি গরু পালন করে লোকসান পর্যন্ত হতে পারে। তাই বিক্রির পূর্বে গরুর কোন রোগ থাকলে তা সারিয়ে তুলতে হবে।

৪। বিক্রির পূর্বে গরুর শরীরের ওজন যাতে বেশি হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিক্রির পূর্বে কোন কারণে গরুর শরীরের ওজন কমে গেলে গরু বিক্রিতে লোকসান হতে পারে। তাই বিক্রি করার পূর্বে গরুর শরীরের ওজন যাতে বেশি হয় সেদিকে বিশেষ নজর দিতে হবে।

৫। বিক্রির আগে যাতে গরু যাতে চকচকে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। কোন কারণেই যাতে গরুর শরীর নোংরা কিংবা ময়লাযুক্ত না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। সম্ভব হলে বিক্রি করার আগেই গরুর শরীর ভালোভাবে পরিষ্কার করে তেল দিয়ে দিতে হবে। এতে গরুর শরীর চকচকে দেখাবে এবং গরুর দামও বেড়ে যাবে।

৬। বিক্রির পূর্বে কোনভাবেই গরুকে দিয়ে অধিক পরিশ্রম করিয়ে নেওয়া যাবে না। বিক্রির আগে গরুকে দিয়ে বেশি পরিশ্রম করানো হলে গরুর শরীর ক্লান্ত হয়ে পড়বে। এর ফলে বিক্রির সময় গরুকে ক্লান্ত দেখালে গরুকে রোগা মনে হতে পারে।

ফার্মসএন্ডফার্মার/১০এপ্রিল২০