খামারের জন্য ছাগি কেনার সময় যেসব বিষয় খেয়াল রাখতে হবে

626

খামারের জন্য ছাগি কেনার সময় যেসব বিষয় খেয়াল রাখতে হবে সেই বিষয়গুলি আমাদের অনেকেরই জানা নেই। আমাদের দেশে ছাগল পালন করার মাধ্যমে অনেকেই স্বাবলম্বী হচ্ছেন। খামারের জন্য অনেকেই ছাগি কিনে থাকেন। তবে ছাগি কেনার সময় বিশেষ কিছু বিষয় লক্ষ্য না রাখলে ছাগি কিনে লোকসান হতে পারে। তাই খামারের জন্য ছাগি কেনার সময় বেশ কয়েকটি বিষয় খেয়াল রাখতে হয়। আসুন তাহলে জেনে নেই খামাদের জন্য ছাগি কেনার সময় যেসব বিষয় খেয়াল রাখতে হবে সে সম্পর্কে-

খামারের জন্য ছাগি কেনার সময় যেসব বিষয় খেয়াল রাখতে হবেঃ
খামারের জন্য ছাগি কেনার সময়ে যে বিষয়গুলোর দিকে নজর দিতে হবে তা নিচে দিতে হল-

১। খামারের জন্য ছাগি কেনার সময় প্রথমেই যে বিষয়টি জেনে নিতে হবে তা হল জন্মের সময় ছাগিটির ওজন কত ছিল। জন্মের সময় ছাগির ওজন কেমন ছিল তা জেনে নিতে পারলে সহজেই সেই ছাগলের ভবিষ্যৎ উৎপাদন সম্পর্কে ধারণা পাওয়া যাবে। আর এর ফলে সেই ছাগি কিনে লাভবান হওয়া যাবে কিনা সে বিষয়েও স্পষ্ট ধারণা পাওয়া যাবে।

২। ছাগির জন্মের সময়ের ওজন জেনে নেওয়ার যা জানতে হবে তা হল ছাগিটি জন্ম নেওয়ার সময় তাদের কয়টি ভাই-বোন ছিল তা জেনে নিতে হবে। এই বিষয়টি জানতে পারলে ছাগিটির বংশগত উৎপাদন সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

৩। ছাগিটি জন্ম নেওয়ার সময়ে তা মায়ের কোন জটিলতা ছিল কিনা তা জেনে নিতে হবে ভালোভাবে। এর মাধ্যমে ছাগিটি ভবিষ্যতে বাচ্চা প্রসবের সময়ে কোন জটিলতায় পড়বে কিনা তার সম্পর্কে আগাম ধারণা পাওয়া যায়। ছাগির মায়ের বাচ্চা প্রসবের সময়ে কোন জটিলতা থাকলে সেই ছাগি কেনা থেকে বিরত থাকাই ভালো হবে।

৪। খামারের জন্য ছাগি কেনার সময় ছাগির শরীরের তাপমাত্রা এবং রক্ত চলাচল স্বাভাবিক আছে কিনা তা পরিক্ষা করে ছাগি কিনতে হবে। ছাগির শরীরের তাপমাত্রা ও রক্ত চলাচল স্বাভাবিকভাবে না হলে ছাগি কেনা যাবে না। এক্ষেত্রে ছাগি কোন না কোন রোগের দ্বারা আক্রান্ত হয়ে থাকে।

৫। ছাগি কেনার সময় ছাগির দাঁত ভাবভাবে দেখে নিতে হবে। ছাগির দাঁত দেখে ছাগির বয়সের সম্পর্কে ধারণা পাওয়া যায়। তুলনামূলকভাবে কম বয়সের ছাগি খামারের জন্য কিনতে হবে।

৬। খামারের জন্য ছাগি কিনার আগে ছাগির শরীরের মাংসের পরিমাণ নির্ণয় করতে হবে।

৭। কেনার পূর্বে ছাগির কোন রোগ আছে কিনা তা নিশ্চিত হতে হবে। যদি কোন জটিল রোগ ছাগির মধ্যে থাকে তাহলে সেই ছাগি খামারের জন্য কেনা যাবে না।

ফার্মসএন্ডফার্মার/২৪এপ্রিল২০