ঝুঁকি কমিয়ে লাভবান হতে যা করবেন

251

পোলট্রি খামারে ঝুঁকি কমিয়ে লাভবান হওয়ার উপায় খামারিদের ভালোভাবে জেনে রাখতে হবে। আমাদের দেশে ব্যাপকহারে মুরগি পালন করছেন বিভিন্ন অঞ্চলের খামারিরা। মুরগি পালনে বিভিন্ন ঝুঁকি থাকে। আসুন আজকে জানবো পোলট্রি খামারে ঝুঁকি কমিয়ে লাভবান হওয়ার উপায় সম্পর্কে-

খামারে মুরগি পালনে লাভবান হওয়ার জন্য খামার ব্যবস্থাপনা বিষয়ে সঠিক জ্ঞান নিতে হবে। প্রয়োজনে এ বিষয়ে খামারিদের সঠিক প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

খামারের জন্য মুরগির বাচ্চা উঠানোর সময় ভালো ও উন্নত মানের উৎপাদনশীল বাচ্চা উঠাতে হবে। খামারে ভালো মানের বাচ্চা উঠালে ঝুঁকি অনেকটাই কমে যাবে।

মুরগির বাজার দর বিবেচনা করে খামারে সেই অনুপাতে বাচ্চা উঠাতে হবে। পোল্ট্রি পণ্যের বাজার দর কমে গেলে বাচ্চা উঠানো কমিয়ে দিতে হবে।

খামারে মুরগি পালনের জন্য সঠিক পরিকল্পনা অনুযায়ী খামার পরিচালনা করা জরুরী। এতে করে মুরগির খামারে লোকসানের সম্ভাবনা কমে যায়।

মুরগির খামার সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত রাখতে হবে। খামারে রোগের প্রাদুর্ভাব কমাতে সঠিকভাবে জৈব নিরাপত্তা ব্যবস্থা মানতে হবে।

খামারে পালন করা মুরগিগুলোর জন্য তুলনামূলক কম দামে অধিক ভালো মানের খাদ্য সংগ্রহ করে খাওয়াতে হবে। এতে খামারে ব্যয় কমে যাবে ও উৎপাদন বৃদ্ধি পাবে।

ফার্মসএন্ডফার্মার/১৭এপ্রিল ২০২২