খামারে সফলতা আনতে যেসব বিষয়গুলো বিবেচনায় রাখবেন

252

যেকোনো খামার শুরু করাটা যতসহজ টিকিয়ে রাখাটা ততই কঠিন।

খামার শুরু করা যতটা কষ্ট তার চেয়ে সুন্দর ভাবে পরিচালনা করে সেখান থেকে প্রফিট বের করা কয়েক গুন বেশি কষ্টের। তাই লোভে পড়ে কিংবা কারও প্রলোভনে বা হুজুগের বশে বড় আকারে খামার করতে যাবেন না৷ এতে আপনার মংগলই হবে। আমার দেখা হুট হাট করে শুরু করা খামারির প্রায় ৬০/৭০ ভাগই বড় আকারে লস করে ঝড়ে পড়েছে।

যদি খামার করতেই চান তাহলে সবার আগে সুন্দর একটি প্ল্যান তৈরী করুন, ট্রেনিং করুন, ছোট আকারে খামার করে অভিজ্ঞতা অর্জন করুন তারপর বড় আকারে করবেন। আপনার পরিচালনার উপর নির্ভর করবে আপনার সফলতা অতএব নির্ভুল পরিচালনা করার চেষ্টা করুন।
খামার সব সময় পাক পবিত্র রাখার চেস্টা করবেন। খামারে পরিচর্যাকারী ব্যতীত অন্য পরিচিত বা অপরিচিত কাউকে প্রবেশ করতে না দেওয়াই ভালো।

অবশ্যই খামারের জন্য আলাদা জুতা এবং পোষাক ব্যবহার করুন। নিয়মিত খামারের খাদ্য পাএ পানিপাত্র পরিস্কার করুন। নিয়ম মতো ভ্যাকসিনেশন করবেন, আজ নয় কাল দিবো এটা করবেন না।

খামারে যে কোন অসুখ হলে অবহেলা না করে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করবেন।
খামারের চিকিৎসার জন্য ফেসবুক, ইউটিউব বা হাতুরে ট্রিটমেন্ট বর্জন করুন ভালো ডি,ভি,এম ডাক্তার দ্বারা পোস্টমর্টেম করে ট্রিটমেন্ট দিন।
বর্তমানে পোল্ট্রি খামারিদের লস হওয়ার সবচেয়ে বড় কারণ ভোক্তা পর্য্যায়ে দাম মুটামুটি থাকলেও খামারি পর্য্যায়ে রেডি মুরগী, গরু, ছাগল, বা দুধের দাম কম। তাই সরাসরি ভোক্তা পর্য্যায়ে কিছু বিক্রি করার ব্যবস্থা করা যেতে পারে।
এছাড়া ফিডের দাম প্রতি নিয়ত বাড়ছেই, বিকল্প হিসাবে নিজেরা খাবার তৈরী করে খাওয়ানোর ব্যবস্থা করতে হবে।
সোজা কথা শুরু করলে টিকে থাকার জন্য সব ব্যবস্থা আপনাকেই করতে হবে। আর এজন্য প্রান্তিক খামারিদের ঐক্যবদ্ধ হওয়া এখন সময়ের দাবী।।

ফার্মসএন্ডফার্মার/৩১অক্টোবর২০