খুলনায় বিভাগীয় বৃক্ষরোপন অভিযান-১৭ উদ্বোধন

344

DSC00147
মো. আবদুর রহমান, এআইসিও, কৃতসা, খুলনা থেকে: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষরোপনসহ প্রতিটি সেক্টরকেই গুরুত্ব দিয়েছেন। বন ও পরিবেশ রক্ষায় সরকারের নানামুখি কর্মসূচি প্রণয়নের ফলে দেশে গাছের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। পরিবেশ রক্ষায় বৃক্ষের কোনো বিকল্প নেই। বৃক্ষের মাধ্যমে জীবনের অস্তিত্ব আমরা খুঁজে পাই। জনগণের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে বৃক্ষরোপন কর্মসূচিকে আরো বেগবান করতে হবে।

মন্ত্রী গত ২২ জুলাই সকাল ১০টায় খুলনার সার্কিট হাউজ মাঠে খুলনা বিভাগীয় বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা-২০১৭ এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

বৃক্ষরোপনের এবারের প্রতিপাদ্য হলো-‘বৃক্ষ রোপন করে যে, সম্পদশালী হয় সে।’

প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশ বৈচিত্র্যময় ফলের দেশ। অধিকহারে বৃক্ষ রোপনের মাধ্যমে মানুষের জীবন রক্ষা, সম্পদ সৃষ্টি ও দারিদ্র বিমোচন করা সম্ভব হবে। বৃক্ষ কার্বনডাই অক্সাইড শোষণ করে এবং অক্সিজেন ত্যাগ করে আমাদের বাঁচিয়ে রাখতে সহায়তা করে। মানুষের বেঁচে থাকার জন্য অক্সিজেন প্রয়োজন যা আমরা গাছ থেকে পাই, এজন্য বেশি করে গাছ লাগাতে হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রতিটি পরিত্যক্ত ও খালি জায়গায় গাছ লাগাতে হবে। গাছ লাগাতে সকল মানুষকে আরো বেশি করে উদ্বুদ্ধ করতে হবে। তিনি বৃক্ষ নিধন থেকে বিরত থাকতে সকলের প্রতি আহ্বান জানান এবং ১টি গাছ কাটলে ৩টি করে গাছ লাগাতে উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান।

পরে প্রতিমন্ত্রী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চারা বিতরণের কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন, খুলনা বিভাগীয় কমিশনার মো. আব্দুস সামাদ, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, উপ-পুলিশ কমিশনার এসএম ফজলুর রহমান, খুলনা রেঞ্জ ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার মো. আবু হেনা ওয়াহিদুল করিম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আব্দুল লতিফ ও খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো. আমীর হুসাইন চৌধুরী।

খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন-খুলনা বিভাগীয় বন কর্মকর্তা মো. বশির উল আল মামুন।

DSC00143

অন্যাদের মধ্যে বক্তৃতা দেন, খুলনা নার্সারি মালিক সমিতির সহসভাপতি মো. আবুল কালাম আজাদ। পরে প্রধান অতিথি বেলুন উড়িয়ে বৃক্ষমেলার উদ্বোধন করেন।

এর আগে জেলা পরিষদ চেয়ারম্যান মো. হারুনুর রশিদ এবং জেলা প্রশাসক মো. আমিন উল আহসান এর নেতৃত্বে শহীদ হাদিস পার্ক থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সার্কিট হাউজ মাঠে এসে শেষ হয়। জেলা প্রশাসনের সহযোগিতায় সুন্দরবন পশ্চিম বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যৌথভাবে এ মেলার আয়োজন করে।

মেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সুন্দরবন পশ্চিম বন বিভাগসহ বিভিন্ন নার্সারির মোট ৫২টি স্টল রয়েছে। পরে প্রতিমন্ত্রী খুলনার দিঘলীয়া উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত ৩ দিনব্যাপী ফলদ বৃক্ষমেলার উদ্বোধন করেন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম