গরুকে যে জন্য ইউএমএস খাওয়াবেন, জানুন তৈরির পদ্ধতি

544

ইউরিয়া নালীগুড় মিশ্রিত (নির্দিষ্ট মাত্রায়) প্রক্রিয়াজাত খড় কে ইউএমএস বলে। এটা খড়ের পুষ্টিগুণ বহুগুণে বাড়িয়ে দেয়। জেনে নিন গরুকে যে জন্য ইউএমএস খাওয়াবেন। তৈরির পদ্ধতি জানা থাকলে বেশ লাভবান হওয়া যায়।

গবেষণায় দেখা গেছে ইউরিয়া ও নালীগুড় (নাইট্রোজেন ও এনার্জি) একত্রে পানি দিয়ে গুলিয়ে খড়ের সাথে মিশালে খড়ের পুষ্টিগুণ, স্বাদ ও গরুর হজম ক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পায়।

ইউরিয়া হলো নন প্রোটিন নাইট্রোজেন কম্পাউন্ড। ইএমএস এর অন্যতম উপাদান ইউরিয়াকে রুমেন মাইক্রো ফ্লোরা গুলো মাইক্রোবিয়াল হজম প্রক্রিয়ায় এমোনিয়া ও কার্বন-ডাই-অক্সাইড তৈরির মাধ্যমে প্রোটিন এ রূপান্তরিত হয়।

ইউরিয়া সার সরাসরিভাবে গরুকে মোটাতাজা করে না; বরং পুষ্টিমান সুষম খাদ্য ও গরুর হজম ক্ষমতাই দ্রুত মোটাতাজাকরণ করে। ইউএমএস খড়ের পুষ্টিগুণ বাড়িয়ে দেয় যাহা আশঁজাতীয় খাবার। ইউএমএস সুষম দানাদার খাবারের (প্যাকেট ফিড) বিকল্প নয়।

প্রতি কেজি খড়ের জন্য ৫০০ মিলি পানি ২৫০ গ্রাম নালী গুড় ও ২৫-৩০ গ্রাম ইউরিয়া দিতে হবে। অর্থাৎ ১০০ ভাগ ইউএমএস (UMS) এর শুষ্ক পদার্থের মধ্যে ৮২ ভাগ খড়, ১৫ ভাগ মোলাসেস এবং ২.৫-৩ ভাগ ইউরিয়া থাকতে হবে ।

৪কেজি ইউএমএস তৈরির নিয়মঃ
প্রথমে খড় ছোট ছোট করে কেটে নিতে হবে। এর পর একটি পরিষ্কার নতুন পলিথিন বিছিয়ে সেখানে খড় গুলো ছিটিয়ে রাখতে হবে। একটি পরিষ্কার বালতি বা পাত্রে ২ লিটার পানি নিয়ে সেখানে ১২০ গ্রাম (সর্বোচ্চ) ইউরিয়া পরিমাপ করে নিয়ে ভালভাবে গুলিয়ে নিতে হবে। এরপর ১ কেজি পরিমান নালীগুড় গুলোতে হবে। নালীগুড় ও ইউরিয়া মিশ্রিত পানি পলিথিনে রাখা খড়ে একটু একটু করে ছিটিয়ে নিতে হবে ও খড় গুলো উপর নিচ করতে হবে ও ভালভাবে মিশ্রিত করতে হবে।

ইউএমএস খাওয়ানোর গবেষণালব্ধ ফল- (BLRI):

বাড়ন্ত ষাঁড়কে (৩০০ কেজি) ইউএমএস(UMS) যথেস্ট পরিমান খাওয়ানোর সাথে দৈহিক ওজনের শতকরা ০.৮-১.০ ভাগ দানাদার মিশ্রণ সরবরাহ করলে ৭০০ থেকে ৯০০ গ্রাম দৈনিক ওজন বৃদ্ধি পায় ।
অন্য একটি গবেষনায় দেখা গেছে পাবনা অঞ্চলের গাভীকে শুকনো খড়ের পরিবর্তে ইউএমএস(UMS) খাওয়ালে গাভী প্রতি দৈনিক দানাদার খাদ্যের পরিমান ১.৫০ কেজি কম দিয়েও দুধের উৎপাদন প্রায় ১.০ লিটার বেড়ে যায়।

কেন ইউএমএস খাওয়ালে গরুর দুধ বা ওজন বৃদ্ধি পায়? (BLRI)
১)গরুর রুমেনের প্রয়োজন মোতাবেক আস্তে আস্তে খড়ের সাথে ইউরিয়া থেকে নাইট্রোজেন এবং মোলাসেস থেকে শর্করার সরবরাহ পেয়ে থাকে । শুধু তাই নয় , মোলাসেস একইভাবে খনিজ পদার্থও পশুকে সরবরাহ করে।
২)উক্ত খাদ্য প্রণালী গরুর রুমেনের পরিবেশ সঠিক রাখে । ফলে খড় জাতীয় খাদ্যের পরিপাচ্যতা বৃদ্ধি পায়।

ইউএমএস ব্যবহারে সুবিধাঃ (BLRI)
১)ইউএমএস(UMS) বাছুর, বাড়ন্ত, দুগ্ধবর্তী ও গর্ভবতী গরু অথবা মহিষকে তাদের চাহিদা মতো খাওয়ানো যায় ।
ছয় মাস বয়সের উপরের যেকোন গরুতে ইউএমএস ব্যবহার করা যাবে। গর্ভবতী গাভীতেও আপনি নিশ্চিন্তে ইউএমএস(UMS) ব্যবহার করতে পারবেন।
২)শুধু ইউএমএস(UMS) খাওয়ালেও ওজন বৃদ্ধি পাবে; তবে সুষম দানাদার যোগ করা হলে কার্যকারীতা আরও বৃদ্ধি পায়।

ইউএমএস খাওয়ানোর নিয়মঃ
১)ইউএমএস(UMS) প্রতি ১০০ কেজি ওজনের গরুকে সর্বোচ্চ ২ কেজি পর্যন্ত খাওয়ানো যেতে পারে।
২)ইউএমএস খাওয়ানোর এক ঘন্টা পূর্বে ও খাওয়ার ১ ঘন্টা পর পানি সরবরাহ করতে হবে। এই সময়ের ভিতর পানি দেওয়া যাবে না।
৩)খড় ছাড়া ইউএমএস নালীমিশ্রিত পানি সরাসরিভাব কখনই গরুকে খাওয়ানো যাবে না।
৪)ইউএসএস ২ দিন পর্যন্ত রেখে খাওয়ানো যাবে।
৫)খুব সকালে বা রাতে ইউএমএস খাওয়ানো ঠিক নয় (সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত হলো আদর্শ সময়)। সকালে যেকোন খাবার খাবার খাওয়ানোর পর ইউএমএস(UMS) খাওয়ানো উত্তম।

গরু মোটাতাজাকরন, গাভী পালন, ছাগল পালন, খাসী/পাঠা মোটাতাজাকরনে সুষম ব্যালেন্স দানাদার খাবারের পাশাপাশি ইউএমএস(UMS) খাওয়ানো যেতে পারে।

ইউএমএস ব্যবহারকালীন সতর্কতাঃ
১) বর্ষাকালীন সময় বা বর্ষা পরবর্তী কাচাঁ ঘাসের পর্যাপ্ত যোগান থাকলে এই সময় ইউএমএস না খাওয়ানোই উত্তম।
২)কোন কারনে অসাবধানতা বশত অতিরিক্ত ইউরিয়া প্রদানের কারনে যদি ইউরিয়া পয়জনিং হয় তাহলে একজন অভিজ্ঞ ডিভিএম ডাক্তারের সাথে দ্রুত যোগাযোগ করুন ও পরামর্শ নিন।

গরুকে যে জন্য ইউএমএস খাওয়াবেন, জানুন তৈরির পদ্ধতি লেখাটি লিখেছেন ডাঃ মোঃ শাহ্-আজম খান, DVM, MS in Animal Science (HSTU), সিনিয়র কাস্টমার সার্ভিস অফিসার, নারিশ পোল্ট্রি এন্ড হ্যাচারী লিমিটেড।

ফার্মসএন্ডফার্মার/ ১৭ আগস্ট ২০২১