গরুর জন্য ভিজা খড় না শুকিয়ে সংরক্ষণ করার পদ্ধতি

1259

বর্ষা মৌসুমে অনেক সময় ফসল আহরনের পর অবশিষ্ট ভিজা খড় শুকানো সম্ভব হয় না এবং পঁচে নষ্ট হয় অথবা ছত্রাক দ্বারা আক্রান্ত হয়। ফলে গুণগত মান নষ্ট হয়। ভিজা খড় না শুকিয়ে সংরক্ষন করা যায়। সংরক্ষিত এই ভিজা খড়ের পুষ্টিমান সাধারণ খড়ের তুলনায় বহুলাংশে বৃদ্ধি পায়। সাধারণত শুকনো খড় ও সংরক্ষিত ভিজা খড়ের পুষ্টিমানের তুলনাঃ

পুষ্টি ও কার্যাবলী শুকনো খড় সংরক্ষিত খড়
প্রোটিন বা আমিষ ৪-৫% ৯-১২%
রুমেনে পাচ্যতা ২৭% ৪৫%
বিপাকীয় শক্তি (প্রতি কেজিতে) ৭ মেগাজুল ১০ মেগাজুল
প্রতি ১০০ কেজি গরুর ওজনে খাদ্য গ্রহণ ১.৭২ কেজি ২.৫ কেজি
সংরক্ষনের উপায়ঃ

ভিজা খড় সংরক্ষনের জন্য উঁচু, পানি জমে না অথবা পানি দ্রুত সরে যায় এমন স্থান নির্বাচন করা উচিত।
৬ ফুট ব্যাসের বৃত্তাকার গর্ত ১২ ফুট গভীর হতে হবে।
ভিজা খড় সংরক্ষনের জন্য প্রয়োজনীয় উপকরণের (প্রতি ১০০ কেজি খড়ের জন্য পরিমাণ মতো পলিথিন, ১.৫ – ২ কেজি ইউরিয়া) সমাবেশ ঘটাতে হবে।

খড় সংরক্ষনের জন্য নির্বাচিত স্থানে পলিথিন বা পুরানো খড় কুটা বিছাতে হবে।
এবারে ভিজা খড় ছড়িয়ে প্রতি ১০০ কেজি ভিজা খড়ের উপর ১.৫-২.০ কেজি ইউরিয়া স্তরে স্তরে ছিটিয়ে লম্বাটে গর্তের ভিতর খড়ের স্তুপ সাজাতে হবে। খড় বেশী ভিজা হলে প্রতি ৩ স্তর ভিজা খড়ের স্তুপের পর ১ স্তর শুকনা খড়ের স্তর সাজাতে হবে।
অতঃপর সম্পূর্ণ স্তুপটি পলিথিন দ্বারা এরূপে আবৃত করতে হবে যেন কোনভাবেই স্তুপের ভিতর বাতাস প্রবেশ করতে না পারে। এজন্য স্তুপের চারধারের বাড়তি পলিথিন মাটি দ্বারা বন্ধ করে দিতে হবে।

লক্ষ্য রাখতে হবে যাতে কাক, চিল, পলিথিনে কোন ছিদ্র সৃষ্টি করতে না পারে।
এভাড়ে খড় সংরক্ষণ করলে সংরক্ষনের দুই সপ্তাহ পর হতেই সংরক্ষিত খড় গবাদি পশুকে খাওয়ানো যায়। সংরক্ষিত এ খড় ১ বৎসর পর্যন্ত গরুকে খাওয়ানো যায়।

একজন ভেটেরিনারিয়ান,তাই ডিজিটাল বাংলাদেশের প্রাণিসম্পদ সেক্টরের উন্নয়নে ভূমিকা রাখার লক্ষ্যে দেশের শিক্ষিত সমাজকে লাইভস্টক সেক্টরে কাজ করতে উৎসাহিত করার প্রচেষ্টা করছি।সেই লক্ষ্যে ফেসবুক,ইউটিউব এবং ব্লগ সাইটের মাধ্যমে ফার্মারদের নানাবিধ পরামর্শ প্রদান করতে চেষ্টা করি।ইতোমধ্যে আমার ইউটিউব চ্যানেল ১ লক্ষাধিক সাবস্ক্রাইব অর্জন করায় ইউটিউব থেকে চ্যানেলটি ভেরিফাইড হয়েছে।

তথ্য সূত্র: sonalikrishi.com

ফার্মসএন্ডফার্মার/১৩আগস্ট২০