গরুর পাতলা পায়খানা রোগ ও প্রতিকার

8120

গরুর পাতলা পায়খানা রোগ ও পেটনামা রোগ হলে কি করনীয় চলুন জেনে নিন। গরুর পাতলা পায়খানা রোগ গুলি পেটনামা ও পেটকামড়ানী বিভিন্ন নামে পরিচিত । এই রোগ হলে খামারিদের জন্য অনেক ঝুঁকিপূর্ণ ও ক্ষতি হয়ে থাকে। এই রোগটি বিভিন্ন ধরণের সংক্রামক জীবাণু দ্বারা সৃষ্টি হয়ে থাকে।

ডায়রিয়া একটি মাল্টিফ্যাক্টোরিয়াল রোগ । আপনার পশুর মধ্যে গুরুতর আর্থিক এবং প্রাণী কল্যাণ প্রভাব ফেলতে পারে। অনুমান করা হয়েছে যে গরুর পাতলা পায়খানা রোগ কারনে বাছুরের মৃত্যুর হার ৭৫% পর্যন্ত তীব্র ডায়রিয়ার কারণে ঘটে ।

গরুর পাতলা পায়খানা রোগ
গবাদি পশুদের বিশেষত জীবনের প্রথম কয়েক মাসে ডায়রিয়া একটি সাধারণ অভিযোগ। বাছুরের ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার জন্য অনেক গুলি জীবাণু এবং পরিচালনা অনুশীলন গুলি ভেড়া ও ছাগলকে ও প্রভাবিত করে। বেশিরভাগ পশুরাই ডায়রিয়ায় আক্রান্ত রোগ জীবাণু গুলির সংস্পর্শে আসে ।”রিয়েল লাইফ” এ, বেশিরভাগ অল্প বয়স্ক রিমেন্যান্ট ডায়রিয়া একাধিক ফ্যাক্টর বা প্যাথলজিক এজেন্ট দ্বারা ঘটে। প্রাণি সম্পদে ডায়রিয়ার সঠিকভাবে নির্ণয় এবং যথাযথ ভাবে চিকিৎসা করা এবং রোগের আরও প্রকোপ গুলি রোধ করতে পারে এমন ম্যানেজমেন্ট কৌশল সম্পর্কিত পরামর্শ দেওয়ার পক্ষে সক্ষম হওয়া জরুরী। বেশ কয়েকটি প্যাথোজেন হলেন জুনোটিক এজেন্ট (সালমনেল্লা এসপিপি , ক্রিপ্টোস্পোরিডিয়াম এসপি , জিয়ারিয়া এসপি, এবং কিছু ধরণের এন্টারোপ্যাথোজেনিক ই কলি) ডায়রিয়া জন্তু, দূষিত বিছানা পত্র এবং মল নমুনা গুলি পরিচালনা করার সময় নিজেকে এবং অন্যদের দূষণ থেকে বাঁচানোর জন্য খুব যত্ন নেওয়া উচিত ।

পাতলা পায়খানা রোগের লক্ষণ

পাতলা পায়খানা রোগের লক্ষণ বা প্রভাব হলোঃ

যখন কোনও প্রাণী দিনে বহুবার জল বা পানির মত পায়খানা করে তখন ডায়রিয়া হয়। ডায়রিয়ায় আক্রান্ত প্রাণীদের নির্দিষ্ট লক্ষণ রয়েছে যেমনঃ

মলের মাধ্যমে তাদের শরীর থেকে জল এবং লবণ হারান।
প্রাণী দুর্বল ও পাতলা হয়ে যায় ।
প্রাণীর ক্ষুধামান্দ্যা দেখা যায় ।
মলে বা পায়খানার জলযুক্ত শ্লেষ্মা থাকে এবং কখনও কখনও মলের সঙ্গে রক্ত আসে ।
চিকিৎসা বিলম্বিত হলে দুধ উত্পাদন কমে যায় এবং প্রাণী দুর্বল ও ক্ষতি গ্রস্থ হতে পারে ।
ডায়রিয়ার হওয়ার সাধারণ কারণ হলঃ

শারীরবৃত্তীয় এবং প্যাথলজিকাল কারণে ডায়রিয়া হতে পারে।

ডায়রিয়ার হওয়ার কারন কারণ গুলি মূলতঃ

অন্ত্রের পেরিস্টালিসিস বৃদ্ধি ।
অন্ত্রের তরল হাইপার স্রাব ।
অন্ত্রের শ্লেষ্মার ক্ষতি হয় ।
মালাবসোরশন ।
ডায়রিয়ায়, অন্ত্র পর্যাপ্ত পরিমাণে তরল শোষণে ব্যর্থ হয়, এবং অন্ত্রের স্রাব বৃদ্ধি পায়। ডায়রিয়ার মাধ্যমে তরল পদার্থ হ্রাস পায় ফলে পানি শূন্যতা দেখা যায় এবং নির্দিষ্ট শরীরের লবণের ক্ষতি করে। ডায়রিয়া প্রাণীর দেহের টিস্যু রচনায় পরিবর্তন করে ও পশুর দেহের মারাত্মক হতাশা সৃষ্টি করে।

ডায়রিয়ার ইটিওলজি ভিত্তিতে ডায়রিয়াকে সংক্রামক এবং অ-সংক্রামক ডায়রিয়ার হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে

ডায়রিয়ার কারণ গুলি ইটিওলজি ভিত্তিতে বিস্তৃতভাবে দুটি বিভাগে বিভক্ত করা যেতে পারে যেমন, সংক্রামক এবং অ-সংক্রামক ডায়রিয়ার হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে ।

সংক্রামক ডায়রিয়াঃ

ভাইরাস, ব্যাকটিরিয়া, পরজীবী, মাইকোটক্সিন ইত্যাদি এজেন্ট দ্বারা সংক্রামক ডায়রিয়া হতে পারে ।

অসংক্রামক ডায়রিয়াঃ

অসংক্রামক ডায়রিয়া হ’ল দুর্বল স্বাস্থ্যবিধি, স্ট্রেস, অতিরিক্ত খাওয়ানো, বদহজম, ত্রুটিযুক্ত ডায়েট, অন্ত্রের ইনজুরি এবং প্রদাহ এবং ম্যালাবসার্পশনজনিত কারণে হতে পারে।

সম্ভাব্য কারণঃ

সম্ভাব্য কারণগুলির মধ্যে রয়েছে ব্যাকটিরিয়া এবং ভাইরাল সংক্রমণ, কিছু রাসায়নিক, অন্ত্রের পরজীবী, দুর্বল ডায়েট, দুধ বা উষ্ণ ঘাসে অতিরিক্ত খাবার গ্রহণ, বিষাক্ত, গাছপালা এবং অন্যান্য টক্সিন, খাবারের অ্যালার্জি এবং এমনকি স্ট্রেস ইত্যাদি। ডায়রিয়ায়, অন্ত্র পর্যাপ্ত পরিমাণে তরল শোষণে ব্যর্থ হয়, এবং অন্ত্রের স্রাব বৃদ্ধি পায়। ডায়রিয়ার মাধ্যমে তরল হ্রাস পানি শূন্যতা এবং নির্দিষ্ট শরীরের লবণের ক্ষতি করে।এটি শরীরের টিস্যু রচনায় পরিবর্তন এবং প্রাণীর মধ্যে মারাত্মক হতাশা সৃষ্টি করে। সংক্রামক এজেন্টের আক্রমণ ছাড়াই ডিহাইড্রেশন এবং শরীরের লবণের ক্ষতির ফলে সাধারণত স্কোরস থেকে মৃত্যু হয়।
কার্যকর প্রতিরোধ মূলক ব্যবস্থা গ্রহণের জন্য ডায়রিয়ার কারণ সম্পর্কে সঠিক সংকল্প গুরুত্বপূর্ণ।

গরুর বাছুরের পাতলা পায়খানা
ডায়রিয়া সংক্রামক বাছুরঃ

বাছুরের জীবনের প্রথম ৬ মাসে ডায়রিয়ার কারণে প্রায় ৮0% মৃত্যু ঘটে তীব্র ডায়রিয়ায় মৃত্যুর প্রধান কারণ হ’ল ডিহাইড্রেশন যা ডায়রিয়ার মল গুলিতে তরল এবং ইলেকট্রোলাইটস ক্ষতির ফলে ঘটে। ডায়রিয়া অপুষ্টির একটি গুরুত্বপূর্ণ কারণ। এটি হ’ল ডায়রিয়া যুক্ত বাছুর কম খাবার খায় এবং তাদের পুষ্টির শোষণের ক্ষমতা হ্রাস পায়। গরুর বাচ্চার পাতলা পায়খানা সংক্রমণের ফলে তাদের পুষ্টির প্রয়োজনীয়তা বৃদ্ধি পায়। ফলে বাচ্চা মারা যায় ।

ভাইরাল ডায়রিয়া বা রোটাভাইরাস ডায়রিয়াঃ

জন্মের ২৪ ঘন্টার মধ্যে, রোটাভাইরাস নামক একটি জীবাণু এই ধরণের ডায়রিয়ার কারণ হয়।সংক্রামিত বাছুরগুলি মারাত্মকভাবে হতাশা গ্রস্থ হয় ।ডায়রিয়ার কারণে লালা এবং জলের ক্ষয় হতে পারে।মলগুলি হলুদ থেকে সবুজ পর্যন্ত বর্ণের পরিবর্তিত হয়।বাছুররা ক্ষুধা হারাবে এবং মৃত্যুর হার ৫০- ৮০% এর বেশি হতে পারে। মৃত প্রাণীর উপর কোন চিহ্ন নেই ।

করোনভাইরাস ডায়রিয়াঃ

এটি ৫ বছরের বেশি বয়সী বাছুর গুলিতে ঘটে। জীবাণুটিকে করোনভাইরাস বলে। প্রাণীটি রোটাভাইরাস ডায়রিয়ার মতো হতাশ নয়। প্রাথমিক লক্ষণ গুলি রোটাভাইরাস হিসাবে একই রকম হতে পারে তবে পরে মলত্যাগ গুলিতে স্পষ্ট শ্লেষ্মা থাকতে পারে যা একটি ডিমের সাদা রঙের সাদৃশ্য যুক্ত।এই ডায়রিয়ায় মৃত্যুর হার ১০-৩০% পর্যন্ত হতে পারে।

গরুর পাতলা পায়খানা রোগ ও প্রতিকার
বোভাইন ভাইরাস ডায়রিয়া (BVD);-

ডায়রিয়া জীবাণুর সংস্পর্শে আসার ২ থেকে ৩ দিন পরে শুরু হয় এবং এটি দীর্ঘ সময় ধরে থাকতে পারে। জিহ্বা, ঠোঁটে এবং মুখে আলসার হয় । প্রজননের ১ থেকে ২ মাস আগে সমস্ত প্রতিস্থাপন টিকা ব্যাবহার করে বোভাইন ভাইরাস ডায়রিয়া নিয়ন্ত্রণ করা হয়।
গর্ভবতীদের টিকা দেওয়া উচিত নয়। বিভিডি ভ্যাকসিনেশন প্রোগ্রাম শুরু করার আগে আপনার ভালো পশু চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

ব্যাকটিরিয়া ডায়রিয়াঃ-

অল্প বয়স্ক বাছুরের মধ্যে ডায়রিয়ার একটি বড় কারণ। এসেরিসিয়া কলি জীবাণু গুলি অন্ত্রের শ্লেষ্মা ঝিল্লি এবং অন্যান্য শ্লেষ্মা ঝিল্লি আক্রমণ করে এবং টক্সিন (বিষ) উত্পাদন করে। টক্সিন গুলি অন্ত্রের আস্তরণের (এন্ট্রাইটিস) মারাত্মক প্রদাহ সৃষ্টি করে এবং কয়েক ঘণ্টার মধ্যে মৃত্যুর কারণ হতে পারে। কলিবাচিলোসিস ২ থেকে ৪ দিন স্থায়ী হয় এবং এর তীব্রতা বাছুরের বয়সের উপর নির্ভর করে। ই কোলি অন্ত্রে বাস করে এবং মলদ্বার দিয়ে বের হয়।

একটি গুরুতর পশুর প্রাদুর্ভাবের মধ্যে ই কলি স্কোর গুলি নিয়ন্ত্রণ করা কঠিন হতে পারে। প্রাথমিক সনাক্ত করণ (পাশাপাশি ক্ষতি গ্রস্থ প্রাণীদের বিচ্ছিন্ন করণ) এবং স্কোয়ার্সের চিকিৎসা নতুন ক্ষেত্রে প্রতিরোধে সহায়তা করে। উপলভ্য প্রতিকার গুলির জন্য পরামর্শের জন্য আপনার পশু চিকিৎসক বা পশু স্বাস্থ্য প্রযুক্তিবিদের পরামর্শ নিন।

গরুর বাছুরের ৩ থেকে ৬ সপ্তাহ আগে টিকা দেওয়া যেতে পারে। তবে, ভ্যাকসিন কার্যকর হওয়ার জন্য বাছুর গুলি অবশ্যই জীবনের প্রথম কয়েক ঘন্টার মধ্যে অবশ্যই সুস্থ ও স্বাভাবিক হতে হবে ।

সালমোনেলা ডায়রিয়াঃ-

সালমোনেলা জীবাণুগুলি এন্ডোটক্সিন নামে একটি বিষ তৈরি করে। বাছুরগুলি সাধারণত ৬ দিনের বা তার বেশি বয়সে (করোনাভাইরাস ডায়রিয়ার মতো) আক্রান্ত হয়।

সালমোনেলা স্কাউসের লক্ষণ গুলির মধ্যে ডায়রিয়া, রক্তের উপস্থিতি এবং ফাইব্রিন (হলুদ) মল, হতাশা এবং উচ্চ তাপমাত্রায় অন্তর্ভুক্ত।
সালমোনেলা জীবাণু অন্ত্রে বহুগুণ বৃদ্ধি পায় এবং অনেকে রক্ত প্রবাহে পৌঁছায়, রক্তের সংক্রমণ এবং আকস্মিক মৃত্যু ঘটায়। মৃত প্রাণীর অন্ত্রে ঝিল্লির মতো সালমোনেলা ব্যাকটিরিয়া থাকে । বাছুরের খাবারের মাধ্যমে সালমনোলা জীবাণু আক্রান্ত করে। অ্যান্টিবায়োটিক চিকিৎসার পরে ভারী সংক্রামিত প্রাণী গুলি মারাত্মকভাবে হতাশাগ্রস্থ হতে পারে কারণ চিকিৎসা সালমনোলা জীবকে বিষাক্ত পদার্থ ছাড়তে বাধ্য করে। এতে করে প্রাণীর মৃত্যু হয় ।

ডায়রিয়ার নিয়ন্ত্রণ ও চিকিৎসা
সালমোনেলা ডায়রিয়ার নিয়ন্ত্রণ ও চিকিৎসাঃ

একটি গুরুতর পশুর প্রাদুর্ভাবের মধ্যে ই কলি স্কোর গুলি নিয়ন্ত্রণ করা কঠিন হতে পারে। প্রাথমিক সনাক্ত করুন (পাশাপাশি ক্ষতিগ্রস্থ প্রাণীদের বিচ্ছিন্ন করুন) এবং স্কোয়ার্সের চিকিৎসা নতুন ক্ষেত্রে প্রতিরোধে সহায়তা করে। সাধারণত সালফাস এবং অ্যান্টিবায়োটিক গুলির মিশ্রণ পাওয়া যায় এমন প্রতিকার গুলি ব্যবহারের পরামর্শের জন্য আপনার পশু চিকিৎসক বা পশু স্বাস্থ্য প্রযুক্তিবিদের সাথে কথা বলুন।

পশুদের ৬ সপ্তাহ এবং ৩ সপ্তাহ আগে টিকা দেওয়া যেতে পারে। তবে, ভ্যাকসিন কার্যকর হওয়ার জন্য বাছুর গুলি অবশ্যই জীবনের প্রথম কয়েক ঘন্টার মধ্যে কলস্ট্রাম পেতে হবে।

বাছুর গুলি পর্যাপ্ত পরিমাণে কলস্ট্রাম গ্রহণ করে এবং দুর্বল বাছুরকে সহায়তা করে তা নিশ্চিত করে, শুকনো সময় কালে (শীতকালীন) ভিটামিন এ প্রস্তুতি সহ গরুকে খাওয়ানো বা চিকিৎসা করা, পরিষ্কার কলম এবং প্যাড গুলিতে বাছুর রাখা , পরিষ্কার বালতি থেকে বাছুর খাওয়ানো , এবং গর্ভবতী গরুকে সময় মত টিকা দেওয়া।

এন্টারোটোক্সেমিয়া ডায়রিয়াঃ

এন্টারোটোক্সেমিয়া ডায়রিয়া রোগটি সাধারণত বেশ হঠাৎ শুরু হয়। আক্রান্ত প্রাণী গুলি দুর্বল হয়ে যায়, অস্বস্তি বোধ করে এবং তাদের পেটে স্ট্রেইন বা ব্যাথা করে । রক্ত ডায়রিয়া হতে পারে বা নাও হতে পারে।
এটি সাধারণত আবহাওয়ার পরিবর্তনের সাথে, গরুর খাবারের পরিবর্তনের সাথে বা পরিচালনা পদ্ধতিগুলির সাথে সম্পর্কিত যা বাছুরকে স্বাভাবিকের চেয়ে দীর্ঘ সময়ের জন্য দূর্বল করে তোলে। ক্ষুধার্ত বাছুরটি দুধকে অতিরিক্ত পরিমাণে বিবেচনা করতে পারে যা অন্ত্রে এমন একটি পরিবেশ স্থাপন করে যা জীবাণু দ্বারা টক্সিনের বৃদ্ধি এবং উৎপাদনের পক্ষে উপযুক্ত। মৃত প্রাণীদের মধ্যে অন্ত্রে লাল রঙের হতে পারে বা রক্তাক্ত, রক্তবর্ণ হতে পারে।

ককসিডিয়াল ডায়রিয়ার কারণঃ

কোকসিডিওসিসটি ৩ সপ্তাহ বা তার বেশি বয়সী বাছুর গুলিতে দেখা যায়, সাধারণত স্ট্রেস, দুর্বল স্যানিটেশন, অতিরিক্ত ভিড় বা খাওয়ার আকস্মিক পরিবর্তন হতে পারে । অল্প বয়স্ক বাছুরের কোকসিডিওসিসটি ডায়রিয়া বেশি হয়।

অল্প বয়স্ক বাছুরের কোকসিডিওসিসের একটি সাধারণ লক্ষণটি ডায়রিয়ার সাথে লেজটি পৌঁছাবার সাথে সাথে চারপাশে রাস্তার উপর মলত্যাগ করে । রোগাক্রান্ত বাছুরের রক্তাক্ত মলদ্বার, শাবক, দুর্বলতা এবং রক্তাল্পতা সহ লক্ষণ গুলি হ’ল ডায়রিয়া। ক্ষতিগ্রস্থ বাছুরগুলি মলত্যাগ করার সময় অতিরিক্ত চাপ দেয় ফলে মল দিয়ে রক্ত বের হয় ।

ককসিডিয়াল ডায়রিয়ার চিকিৎসাঃ

সালফোনামাইডস এবং এম্প্রোলিয়ামের মতো উপযুক্ত প্রতিকার সহ রোগের চিকিত্সার জন্য আপনার পশুচিকিত্সকের পরামর্শ নিন।

পুষ্টিকর ডায়রিয়াঃ

পুষ্টির স্কোর গুলি এমন কিছুর কারণে ঘটে যা স্বাভাবিক নার্সিংয়ের ধরণকে ব্যাহত করে, উদাহরণস্বরূপ ঝড়, তীব্র বাতাস বা মায়ের অস্থায়ী অনুপস্থিতি। ক্ষুধার্ত বাছুরের নার্স হওয়ার সুযোগ পেলে গরুর আড্ডায় স্বাভাবিকের চেয়ে বেশি দুধ থাকতে পারে এবং বাছুরটি অতিরিক্ত পরিমাণে গ্রহণ করতে পারে, ফলে পুষ্টির ঝাঁকুনি দেখা দেয়।

এটি সাধারণত অন্ধকারযুক্ত দুধের অন্ত্রের ট্র্যাক্টের মধ্য দিয়ে অঘোষিত দুধের কারণে হোয়াইট স্কোয়ার হয়। এটি সাধারণত সামান্য সমস্যা উপস্থাপন করে। বাছুরের দুধ খাওয়াকে সীমাবদ্ধ করতে গরুকে দুধ খাওয়ানো সাধারণত সমস্যাটি পরিষ্কার করে দেয়। বাছুর হতাশ হয়ে গেলে ওরাল অ্যান্টিবায়োটিক গুলি ব্যবহার করা যেতে পারে।

বাছুরের স্কোয়ারের চিকিৎসাঃ

নির্দিষ্ট চিকিৎসা প্রায়শই সম্ভব হয় না এবং ডায়রিয়ার নিজেই লক্ষণীয় চিকিৎসা প্রয়োগ করা উচিত।
এটি তরল (ডিহাইড্রেশন), অ্যাসিডোসিস (অ্যাসিডিটি) এবং লবণের ক্ষতির ক্ষতি সংশোধন করার দিকে পরিচালিত হওয়া উচিত।বাছুরকে সমান পরিমাণ পরিষ্কার জল দিয়ে দুধ মিশ্রিত করা যেতে পারে।ডিহাইড্রেশনের চিকিৎসার সাথে অ্যান্টিবায়োটিক এবং বা সালফা ট্রিটমেন্ট একই সাথে দেওয়া যেতে পারে।মৌখিক প্রশাসনের জন্য জলে মিশ্রিত করা যায় এমন লবণের গুঁড়ো (একে ইলেক্ট্রোলাইট পাউডারও বলা হয়) পাওয়া যায়।

প্রাপ্তবয়স্ক মধ্যে ডায়রিয়া সংক্রামক এবং অ সংক্রামক মূল হতে পারে। গবাদিপশুতে সংক্রামক ডায়রিয়া মূলত ব্যাকটিরিয়া, ভাইরাস এবং প্রোটোজোয়া দ্বারা সংঘটিত হয় এবং সংক্রামক নয় এমন ডায়রিয়া মূলত ডায়েটারি ত্রুটির কারণে এবং অন্ত্রের ডায়াবেটিসের কারণে হয়।

গবাদিপশু এবং এর পরিচালনায় সংক্রামক ডায়রিয়াঃ

জন’স ডিজিজ (জেডি) একটি দীর্ঘস্থায়ী, প্রগতিশীল অন্ত্রের রোগ যা মাইকোব্যাক্টেরিয়াম প্যারিটুবারকোলোসিস (মানচিত্র) এর সংক্রমণের ফলে ঘটে। জেডি নিয়ন্ত্রণ সমস্যাযুক্ত কারণ এটির দীর্ঘকালীন জ্বালানীর সময়কাল রয়েছে, এটি চিকিত্সা গতভাবে গরুর অন্যান্য অনেক সাধারণ রোগের মতোই, উপলব্ধ ডায়াগনস্টিক পরীক্ষা গুলি সংবেদনশীলতার তুলনায় ব্যয়বহুল এবং তুলনামূলক ভাবে কম, এবং রোগ নির্ণয় এবং নিয়ন্ত্রণের কোনও গ্রহণযোগ্য মান নেই। এই সমস্যাগুলি রোগ সম্পর্কে সচেতনতার অভাব এবং এটির ধীরে ধীরে অগ্রগতির ফলে আর্থিক উত্পাদকের পক্ষে ব্যক্তিগত উত্পাদকের পক্ষে সহজেই উপলব্ধিযোগ্য না হওয়ার কারণে আরও জটিল হয়।

জোহানের রোগ প্রাপ্তবয়স্ক গবাদি পশুদের একটি অসহনীয় অপচয়কারী রোগ। এটি গরুর মাংসের ক্রিয়াকলাপের চেয়ে দুগ্ধজাতগুলির মধ্যে বেশি উদ্বেগের বিষয়। এই পার্থক্য টি পরিচালনার অনুশীলনের বিভিন্নতা প্রতিফলিত করে – বিশেষত দুগ্ধ পরিচালনায় ঘনিষ্ঠ সীমাবদ্ধতা, যা জীবের সহজ সংক্রমণকে প্রচার করে। জীবাণু মারাত্মক ওজন হ্রাস এবং ডায়রিয়ার সাথে অন্ত্রগুলির একটি সংক্রামক প্রদাহ সৃষ্টি করে। এটি অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ কারণ কিছু প্রাণী এতো ক্ষুদ্র হয়ে যায় যে তারা জবাইয়ের পক্ষে অযোগ্য।

অবিচ্ছিন্ন ডায়রিয়া সত্ত্বেও, প্রাণীরা ভাল খাওয়া এবং উজ্জ্বল দেখায় যখন সন্দেহ করা উচিত সাধারণ মামলার সার রক্ত ​​বা শ্লেষ্মার সাথে মিশে যায় না। অবিচ্ছিন্ন ডায়রিয়ায় প্রাপ্ত বয়স্ক গরুটি কয়েক মাস ধরে স্থায়ী হয়, যা চিকিত্সায় সাড়া দেয় না, জোহানের এই রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

খামারে জেডি নিয়ন্ত্রণ বেশ কয়েকটি কারণে কঠিন ছিল এই রোগটির একটি দীর্ঘ পর্যায়ে রয়েছে, এই সময়কালে পশুরা নিজেরাই অসুস্থতার লক্ষণগুলি প্রদর্শন না করলে সংক্রমণটি ছড়িয়ে যেতে পারে।

ডায়রিয়া থেকে বাছার উপায়
ডায়রিয়া থেকে বাছার কিছু সাধারণ উপায়ঃ

১. ক্রয়কৃত প্রাণীদের মাধ্যমে এই রোগের প্রবর্তনের বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করা ।

২. ক্লিনিকালি সংক্রামিত প্রাণীদের বিচ্ছিন্ন করুন ও জবাই করুন ।

৩. ক্লিনিকাল কেস গুলির সাম্প্রতিক বংশধরকে যত তাড়াতাড়ি সম্ভব সরিয়ে নেওয়া ।

৪. জন্মের সাথে সাথে বাঁধ থেকে বাছুর গুলি সরিয়ে ফেলা ।

৫. পৃথক বাছুর লালন-পালনের জায়গায় সুন্দর ভাবে তৈরী করা ।

৬. পরিষ্কার এবং স্যানিটাইজড দিয়ে গরুকে পরিষ্কার করা ।

৭. বালতি দ্বারা বাছুর গুলিকে কলস্ট্রাম খাওয়ানো এবং তারপরে কেবল দুধ প্রতিস্থাপন করে সুন্দর ভাবে দুধ খাওয়ানো ।

৮. প্রাপ্তবয়স্ক পশুরদের দূষিত খাবার, জল, বা বিছানাকে দূষণ মুক্ত করুন ।

৯. প্রাপ্ত বয়স্কদের কেবল ফসলি জমিতে বা চারণ ভূমিতে সার প্রয়োগ করুন ।

ফার্মসএন্ডফার্মার/২৫ফেব্রুয়ারি২০২১