গরুর পায়ের ব্যাথার সমস্যায় করণীয়

836

1501221071-e1564979684266
গরুর পায়ের ব্যাথার সমস্যায় করণীয় কি তা আমরা অনেকেই জানি না। গরু পালন করার সময় বিভিন্ন ¬কারণে গরুর পায়ে ব্যাথার সৃষ্টি হতে পারে। গরুর পায়ে ব্যাথার সৃষ্টি হলে নানাবিধ জটিলতার দেখা দেয়। এই সময় গরু হাটতে না পারাসহ আরও অনেক সমস্যা দেখা দেয়।

সময়মতো গরুর পায়ে ব্যাথার সঠিক চিকিৎসা করাতে না পারলে গরু পালনে ক্ষতির সম্মুখীন হওয়া লাগতে পারে। গরুর পায়ে ব্যাথার সৃষ্টি হলে কি করা উচিত তা আমাদের সকলের জেনে রাখা দরকার। চলুন আজকে জেনে নেই গরুর পায়ে ব্যাথার সমস্যায় কি করতে হবে সে সম্পর্কে-

গরুর পায়ের ব্যাথার সমস্যায় করণীয়ঃ
১। প্রথমে কি বা কোন কারণে গরুর পায়ে ব্যাথার সৃষ্টি হতে পারে সেই কারণটি খুজে বের করতে হবে। নির্দিষ্ট কারণ খুজে বের করতে না পারলে গরুর পায়ে ব্যাথার সঠিক চিকিৎসা করা সম্ভব হবে না। আর সঠিক চিকিৎসা না করাতে পারলে গরুর পায়ের ব্যাথাও ঠিক হবে না।

২। গরুর পায়ে ব্যাথার সঠিক কারণ খুঁজে পেলে কিংবা না পেলেও পায়ের ব্যাথাযুক্ত স্থানে হালকা গরম পানি দিয়ে কিছুক্ষন ধুয়ে দিতে হবে। এতে করে গরু ব্যাথাযুক্ত স্থানে কিছুটা আরাম বোধ করবে।

৩। গরুর যে পায়ে ব্যাথা রয়েছে সেই পায়ে কিছুটা সময় হাত দিয়ে হালকা করে মালিশ করে দিতে হবে। হাত দিয়ে পায়ের ব্যাথাযুক্ত স্থানে মালিশ করে দিলে ব্যাথা কিছুটা প্রশমিত হবে।

৪। খামারে কোন ব্যাথানাশক মলম থাকলে সেই মলম দিয়ে গরুর পায়ের ব্যাথাযুক্ত স্থানে লাগিয়ে দিতে হবে। আর তাতে গরুর পায়ের ব্যাথা ধীরে ধীরে কমে যাবে।

৫। গরুর পায়ে তীব্র ব্যাথা হলে গরুকে শুয়ে পড়ার ব্যবস্থা করতে হবে। এতে গরু পায়ে ব্যাথার সমস্যায় কিছুটা আরাম বোধ করবে।

৬। গরুর পায়ে ব্যাথা অনেকদিন ধরে থাকলে গরুকে ক্যালসিয়াম ও ভিটামিন জাতীয় খাদ্য খাওয়াতে হবে।

৭। উপরের উল্লেখিত প্রক্রিয়াগুলো সম্পন্ন করার পরও যদি কোন ফলাফল না পাওয়া যায় তাহলে অভিজ্ঞ কোন পশু চিকিৎসকের পরামর্শ নিয়ে গরুর চিকিৎসা করাতে হবে।

ফার্মসএন্ডফার্মার/২৮মার্চ২০