গরুর স্বাস্থ্য ভালো রাখতে খামারিদের করণীয়

662

গরুর স্বাস্থ্য ভালো রাখতে খামারিদের কিছু বিষয়ের ওপর খেয়াল রাখতে হবে। গরু পালনে খামারিদের করণীয় বিষয়গুলো নিচে তুলে ধরা হলো।

১। গরুর স্বাস্থ্য ঠিক রাখার জন্য গরুর শারীরিক চাহিদা অনুযায়ী ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরন করতে হবে। এতে গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে ও গরুর স্বাস্থ্য ভালো থাকবে।

২। পালন করা গরুগুলোকে নিয়মিত কৃমিনাশক ওষুধ খাওয়াতে হবে। কৃমি ও আঠালিসহ সকল প্রকার পরজীবি মুক্ত রাখতে হবে। এতে করে গরুর খাওয়ার রুচি বৃদ্ধি পাবে এবং গরুর শরীরে পুষ্টির অভাব হবে না।

৩। সম্ভব হলে প্রত্যেক দিন কিছু সময় গরুকে রোদে রাখতে হবে এবং চলাফেরা করার সুযোগ দিতে হবে। এতে গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং গরু শারীরিকভাবে শক্তিশালী হয়ে উঠবে।

৪। খাদ্য হিসেবে গরুকে ঘাস, খড়সহ অন্যান্য প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করতে হবে। এর ফলে গরুর শরীর অধিক ও প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাবে।

৫। গরুকে থাকার জন্য আরামদায়ক ও স্বাস্থ্যকর বাসস্থান দিতে হবে। এতে গরুর শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো থাকবে এবং গরু সহজেই রোগে আক্রান্ত হবে না।

৬। খামারের গরুগুলোকে নিয়মিত বিভিন্ন রোগের টিকা প্রদান করতে হবে। এতে গরু জটিল কোন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে যাবে ও গরুর স্বাস্থ্য ঠিক থাকবে।

ফার্মসএন্ডফার্মার/১৮জানুয়ারি২০২১