গরু মোটাতাজাকরণে ব্যস্ত নওগাঁর খামারীরা, তবু শঙ্কা লোকসানের

334

[metaslider id=”10766″]

আব্দুর রউফ রিপন, নওগাঁ থেকে: নওগাঁয় কোরবানি ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন গরু মোটা-তাজাকরণের খামারীরা। গো খাদ্যের দাম বাড়ায় বিপাকে খামারীরা। প্রতি বছরের মতো আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে নওগাঁর গরু মোটা-তাজাকরণের খামারীরা ব্যস্ত সময় পার করছেন। বর্তমানে জেলার বিভিন্ন হাটে কিছু কিছু গরু বিক্রির জন্য নিয়ে গেলেও পুরোদমে শুরু হবে ঈদের কয়েকদিন আগে। বিশেষ করে চাকরীজীবীরা বোনাস পাওয়ার পর হাটে গরুর সংখ্যা বৃদ্ধি হবে বলে খামারীদের ধারণা।

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে খামারীরা বর্তমানে গরুর বেশি বেশি যত্ন নিচ্ছেন। তবে বাজারে গো খাদ্যেসহ ওষুধের দাম বৃদ্ধি পাওয়ায় খামারীরা উদ্বিগ্ন। কারণ বর্তমানে বিভিন্ন হাটে গরুর দাম তেমন একটা ভালো পাওয়া যাচ্ছে না। কিন্তু একটি গরুর পেছনে প্রতিদিন ২শ থেকে ৩শ টাকা খরচ হচ্ছে। তার সঙ্গে রয়েছে শ্রমিক খরচ।

আসন্ন ঈদকে সামনে রেখে যদি সরকার দেশের বাহির থেকে গরু আমদানি না করে তাহলে দেশের খামারীরা কিছুটা হলেও লাভের মুখ দেখতে পাবেন। তা না হলে খামারীদের প্রচুর লোকসান গুনতে হবে বলে আশঙ্কা করছেন নওগাঁর খামারীরা। তাই খামারীদের আশা লাভ-লোকসানের কথা মাথায় রেখে সরকার কাজ করবে। তারা জানান এবার নওগাঁয় যে পরিমান গরু আসন্ন ঈদকে সামনে রেখে প্রস্তুত করা হয়েছে তা দিয়েই স্থানীয় চাহিদা পূরণ করে অন্যান্য জেলায় চালান করা করা সম্ভব।

আরজি-নওগাঁর সিফাত ডেইরি ফার্মের মালিক আলহাজ নুরুল ইসলাম বলেন, “আমার খামারে বর্তমানে ৭০টি গরু আছে যা এই ঈদে বাজারে ছাড়বো। একটু লাভের আশায় আমরা দিনরাত পরিশ্রম করে গরুর যত্ন নিচ্ছি। আর সরকার যদি আমাদের কথা না ভেবে বিদেশ থেকে গরু আমদানি করে তাহলে আগামীতে আর খামারীরা গরু মোটা-তাজাকরণ করা ছেড়ে দিবেন। গত বছর বিদেশি গরু আমদানি করার কারণে লোকসান হলেও এবছর একটু লাভের মুখ দেখতে পাবো বলে আশা করছি।”

তবে গো-খাদ্যসহ অন্যান্য জিনিসের দাম বাড়ার কারণে লাভের পরিমাণ একটু কমতে পারে বলে আশঙ্কা করছেন এই খামারী।

নওগাঁ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. উত্তম কুমার দাস বলেন, এবার জেলায় ১৯ হাজার খামারে ১ লাখ ৬০ হাজার গরু মোটা-তাজাকরণ করা হচ্ছে। জেলায় এখন পর্যন্ত কোন রোগ বালাই গরুতে আক্রমন করে নাই। কোরবানি ঈদকে সামনে রেখে জেলায় যে পরিমাণ গরু মোটা-তাজাকরণ করা হয়েছে তা স্থানীয় চাহিদা পূরন করে দেশের অন্যান্য জায়গায় চালান করা সম্ভব। আর বিদেশ থেকে গরু আমদানি করার প্রয়োজন নেই বলে মনে করেন এই কর্মকর্তা।
সরকার যদি বিদেশ থেকে গরু আমদানী না করেন তাহলে এবার খামারীরা লাভবান হবেন বলে আশাবাদী এই কর্মকর্তা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন