গাংনীতে কলাগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

33

মেহেরপুরের গাংনীর বালিয়াঘাট মাঠের কৃষক রহিদুল ইসলামের ১১ বিঘা জমির কলাগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এতে অন্তত ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ভুক্তভোগী দুই কৃষক। শুক্রবার দিবাগত রাতে এ ঘটনাটি ঘটে। পুলিশ বলছে, ভুক্তভোগীদের অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। আর কৃষি অফিস বলছে, ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতা করার চেষ্টা চলছে।

ভুক্তভোগী কৃষক কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার পার গোয়াল গ্রামের রহিদুল ইসলাম জানান, তিনি লিজ নিয়ে বালিয়াঘাট মাঠে অন্তত ৫০ বিঘা জমি চাষ করছেন। এর মধ্যে ১১ বিঘা জমিতে কলা চাষ করেছিলেন। ছয় বিঘা জমির প্রতিটি গাছের কলা বেশ পুষ্ট হয়ে উঠেছে। বাকি পাঁচ বিঘা জমির কলাগাছে কলা ধরেছিল। শুক্রবারে তিনি জমিতে কাজ করে বাড়িতে চলে যান। আজ শনিবার সকালে মাঠের অন্য কৃষকরা কলাগাছ তছরুপের ঘটনা দেখতে পেয়ে তাদের খবর দেন। এতে অন্তত ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ওই কৃষক।

তিনি আরও দাবি করেন, জমি লিজের খরচসহ প্রতি বিঘা জমিতে ৭৫ হাজার টাকা খরচ হয়েছে। কয়েকজন ব্যবসায়ী কলা কিনতে এসেছিলেন, কিন্তু দরদামে পড়তা না হওয়ায় কলা বিক্রি করা হয়নি। এরই মধ্যে এ ঘটনাটি ঘটিয়েছে দুর্বৃত্তরা। কারও সঙ্গে তার কোনো শত্রুতা নেই, তবে এলাকায় চড়া মূল্যে জমি লিজ নিয়ে কলা আবাদ করার কারণেও দুর্বৃত্তরা এমন ঘটনা ঘটাতে পারে বলেও জানিয়েছেন এই কৃষক।

স্থানীয় বামন্দী পুলিশের এসআই শরিফুল ইসলাম জানান, ঘটনাটি অবগত আছেন। চোরদের শনাক্ত করার কাজ অব্যাহত রয়েছে।