গাভী বাচ্চা প্রসবের পর খাদ্য খাওয়ানোর নিয়ম

1428

গাভীর বাচ্চা প্রসবের পর না বুঝে কিংবা সব ধরণের খাদ্য খাওয়ানো উচিত নয়। এর ফলে গাভীর মারাত্মক কোন সমস্যা দেখা দিতে পারে। নিচে এর বিস্তারিত দেওয়া হল-

১। গাভী যখন বাচ্চা প্রসব করে এরপর কিছুদিন এই গাভীকে শুকনো কোন খাদ্য প্রদান করতে হয়। এ সময় রস জাতীয় কম দেওয়াই ভাল।
২। গাভী বাচ্চা প্রসব করার পর অনেক সময় নাভির নিচের অংশ কিছুটা ফুলে যায়। গাভীর এই অবস্থা কাটিয়ে উঠলে গাভীকে শুকনো খাদ্য প্রদান করতে হবে। এই সময় রসালো খাদ্য যেমন- মাসকলাই, জাউ, ভাতের মাড় ইত্যাদি খাদ্য অন্তত ১৫ থেকে ১৬ দিন খাওয়ানো যাবে না। এই নিয়ম না মেনে চললে গাভীর পেট ফাঁপাসহ মারাত্মক কোন রোগে আক্রান্ত হতে পারে।

৩। যদি কোন কারণে গাভী পেট ফাঁপা কিংবা এই ধরণের কোন রোগে আক্রান্ত হয় তাহলে গাভীর স্বাভাবিক কার্যক্রম অনেকটা বাধাপ্রাপ্ত হবে। আবার গাভীর ওলানে যদি কোন চাপ থাকে তাহলে গাভীর বাট অনেক সময় নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। এই সময় গাভীর দুধ দোহান করা যাবে না। আর এমন সমস্যা দেখা দিলে গাভীকে কিছুদিন শুকনো জাতীয় খাদ্য প্রদান করতে হবে। এক্ষেত্রে খড়ের সাথে কিছু গমের ভুষি মিশ্রিত করে হালকা গরম পানিতে দিয়ে মিশ্রণ করে খাওয়াতে হবে।

৪। গাভীর বাচ্চা প্রসবের পর থেকে কিছুদিন গাভী হালকা গরম পানিতে গোসল করাতে হবে। এর ফলে গাভীর শারীরিকভাবে দ্রুত স্বাভাবিক হতে শুরু করবে।

ফার্মসএন্ডফার্মার/১৪জানুয়ারি২০২১