চুয়েটের পুরকৌশল বিভাগের ‘সিভিল এক্সপ্লোসন” শীর্ষক অনুষ্ঠানমালা

47

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এর পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘সিভিল এক্সপ্লেসন” শীর্ষক অনুষ্ঠানমালার অংশ হিসেবে আজ ২১ ডিসেম্বর, ২০২৩ খ্রি: বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল। পুরকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. আয়শা আখতারের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ওয়াসার ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী এ.কে.এম. ফজলুল্লাহ, চুয়েট এর ছাত্রকল্যাণ অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো: রেজাউল করিম, কনটেক কনস্ট্রাকশন লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী মো: মোখলেসুর রহমান এবং অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস এর পাবলিক ওয়ার্কস বিভাগের সিনিয়র প্রকৌশলী ড. আবদুল্লাহ আল মামুন। স্বাগত বক্তব্য রাখেন ‘সিভিল এক্সপ্লোসন” এর আহ্বায়ক পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো: আফতাবুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পুরকৌশল বিভাগের ‘১৮ ব্যাচের শিক্ষার্থী মাহমুদা আক্তার বন্যা ও জুশান আবদুল্লাহ। শিক্ষাথীদের পক্ষে বক্তব্য রাখেন মো: মাহতাব ইশমাম, এস এম ফারজিন হাসান, রেহনুমা রাহীম ঐশী, মাহমুদা মীম।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সুদীপ কুমার পাল বলেন, পুরকৌশলের পরিধি অনেক বিস্তৃত। আমরা দেখি, একটা রাস্তার কারণে একটি জনপদ তৈরি হয়ে যায়, উন্নত হয়ে যায়। আর এই রাস্তাটা তৈরি করে দেয় পুরকৌশলীরা। আমাদের এখন উন্নত দেশ গড়ার অগ্রযাত্রা চলছে। এতে অবকাঠামোগত উন্নয়নে সিংহভাগই পুরকৌশলীদের ভূমিকা পালন করতে হবে। তাই টেকসই উন্নয়ন যাতে হয় সেজন্য পুরকৌশলীদের সজাগ থাকতে হবে। তিনি বলেন, চুয়েট এর পুরকৌশল বিভাগ অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। তাই মানসম্পন্ন শিক্ষা-গবেষণা ও দক্ষ জনসম্পদ তৈরি করা সম্ভব হচ্ছে।

এ উপলক্ষে আয়োজিত একাডেমিক সেমিনার-এ গবেষণা পত্র উপস্থাপন করেন চুয়েট এর পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো:  রিয়াজ আখতার মল্লিক এবং অধ্যাপক ড. মো: বশির জিসান। টেকনিক্যাল সেমিনার-এ স্পিকার হিসেবে ছিলেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, নারায়নগঞ্জ এর নির্বাহী প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন, কক্সবাজারের সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: শাহে আরেফীন এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড-এর নির্বাহী প্রকৌশলী ড. প্রকৌশলী তানজির সাইফ আহমেদ।

এছাড়া এ উপলক্ষে আয়োজিত মেকানিক্স অলিম্পিয়াড (বেসিক) এ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে চুয়েট এর তিন শিক্ষার্থী মোহাম্মদ আলী, আজহারুল ইসলাম ও গোলাম রব্বানী নোবের। মেকানিক্স অলিম্পিয়াড (এডভান্সড) এ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে চুয়েট এর তিন শিক্ষার্থী মাহমুদুল হাসান জাহিদ, শাখাওয়াত করিম ও তাহসিন রায়ান মাহি। পোস্টার প্রেজেন্টেশনে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে বুয়েট এর অপূর্ব কুমার এবং চুয়েট এর মো: একরাম হোসেন এবং মোহাম্মদ মারুফ বিল্লাহ ভূইয়া। কেইস স্টাডি প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে চুয়েট এর শিক্ষার্থীদের টিম যথাক্রমে- টিম ব্রিক চিপস্, ক্রেকডজেকশন এবং টিম প্রিবুলাস। ফটোগ্রাফি প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে চুয়েট এর তানভীর আহমেদ, বুয়েট এর তানভীর আহমেদ ধ্রুব এবং রুয়েট এর মো: মৃদৃল হাসান।

গতকাল বুধবার ফ্ল্যাশ মব এর মাধ্যমে অনুষ্ঠানমালার সূচনা ঘটে। আজ দ্বিতীয় দিন সকালে অনুষ্ঠিত হয় আনন্দ র‍্যালি।
অনুষ্ঠানমালার অংশ হিসেবে এলামনাইদের সাথে মতবিনিময় এবং প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়। আগামীকাল রাতে সাংষ্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে আয়োজনের সমাপ্তি ঘটবে। অনুষ্ঠানমালায় স্পন্সর হিসেবে অংশগ্রহন করে রয়েল সিমেন্ট লি:, এএসসিই, এশিয়ান পেইন্টস।