ছাগলের বসন্ত রোগের টিকা

834

গোটপক্স বা ছাগলের বসন্ত একটি মারাত্বক সংক্রামক রোগ। এ রোগে সব বয়সের ছাগলই আক্রান্ত হয়ে থাকে। বাচ্চার ক্ষেত্রে সাধারনতঃ এ রোগটি মারাত্মক প্রকৃতির হয়ে থাকে এবং মৃত্যুর হার প্রায় ১০০ ভাগ, অন্যদিকে বড় ছাগলের ক্ষেত্রে মৃদু প্রকৃতির হয়ে থাকে যাতে মৃত্যুর হার প্রায় ৫০ ভাগ। মৃত্যুহার ছাড়া এ রোগে আক্রান্ত ওয়ার পরে নিরাময় হলেও পশুর শারীরিক বৃদ্ধির হার হ্রাস পায়। ত্বকের তীব্র ক্ষতির কারনে চামড়ার মূল্য কমে যায়। আর্থিক ক্ষতির দিক বিবেচনা করে এই রোগ প্রতিরোধ করার জন্য বাংলাদেশ পশুসম্পদ গবেষণা ইন্সটিটিউট মাঠ পর্যায়ের রোগ সৃষ্টিকারী ক্ষমতা সম্পন্ন বসন্ত রোগের ভাইরাসকে, রোগ সৃষ্টিকারী ক্ষমতাকে হ্রাস করে নতুন একটি কার্যকর ছাগলের বসন্ত রোগের টিকা উদ্ভাবন করেছে।

রোগের লক্ষণঃ
ছাগলের দেহে উচ্চ তাপমাত্রা দেখা দেয় (১০৫ -১০৬ ফারেনহাইট)।
দেহের পশমহীন স্থানে যেমন, চোখের চারপাশে, কান, নাক, সামনের এবং পিছনের পায়ের ভিতরের দিক, লেজের নীচে, পায়ূভাগে, ওলানে এবং বাঁটে বসমেত্মর গুটি ওঠে।
তীব্র-প্রকৃতির রোগে শরীরের অন্যন্য স্থানেও বসমেত্মর গুটি ওঠে।
লসিকা গ্রন্থি (লিম্ফনোড) ফুলে যায়।
নাক দিয়ে তরল ক্ষরণ হতে হতে নাসারন্ধ্রে ঘা হয়ে যায়।
টিকার জন্য কাংখিত ভাইরাস (Candidate Virus) তৈরীঃ
দেশীয় ছাগল বসমেত্মর ভাইরাসকে কাংখিত টিকা ভাইরাস (Candidate Vaccine Virus) হিসেবে অভিযোজিত করা হয়েছে। রোগ উৎপাদন ক্ষমতা সম্পন্ন ভাইরাসকে ভিরো-সেলের (African Green Monkey Kidney Cell Line) ভিতর দিয়ে ৪৫ বার চালনার (Passage) ফলেই ভাইরাসটি রোগ সৃষ্টির ক্ষমতা হারিয়েছে। পরীক্ষয় দেখা গেছে, রোগ সৃষ্টির ক্ষমতা হারানো ভাইরাসটি ছাগলের দেহে রোগ তো করেই না বরং ভাইরাসটি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরীতে সহায়তা করে। টিকাটি ছাগলের বসন্ত রোগ প্রতিরোধে শতকরা ১০০ ভাগ কার্যকর।

টিকা প্রদান ও সংরক্ষণঃ
একত্রে রাখা সমস্ত ছাগলকে একসাথে টিকা প্রদান করতে হবে।
বাচ্চার বয়স ৫ মাস হলে তাদেরকে অবশ্যই টিকা দিতে হবে।
কোন নতুন পশু আসলে বা ক্রয় করলে অন্তত ১৫ দিন পর্যবেক্ষণে (Quarantine observation) রেখে তারপর টিকা দিতে হবে।
টিকাটি -২০ সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে।

বিশেষ সর্তকতাঃ
অসুস্থতা বা পুষ্টিহীনতায় আক্রান্ত অবসহায় ছাগলকে বসন্তর টিকা না দেয়াই উত্তম। কারণ এতে টিকাকৃত ছাগলে প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হবে না।
পিপিআর রোগ থেকে সদ্য নিরাময় হওয়া ছাগলকে টিকা না দেয়াই উত্তম। ছাগল বসন্তকে প্রতিরোধ করতে না পারলে বাণিজ্যিক ফার্মগুলিতে ছাগল পালন কোন অবস্থাতেই লাভজনক হয়ে উঠবে না।

উপসংহারঃ ছাগলের বসন্ত যেহেতু বাণিজ্যিকভাবে মূল্যবান উপাদান চামড়াকে ক্ষতিগ্রস্ত করে সেহেতু বসন্ত আক্রমণের পূর্বেই দেশীয় এই ভ্যাকসিন ব্যবহার করা অত্যাবশ্যক। কারণ আমাদের দেশীয় ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ করেই এই টিকাটির উন্নয়ন ঘটানো হয়েছে।

ফার্মসএন্ডফার্মার/১৩জুন২০