ছাগলের বাচ্চার স্বাস্থ্য ঠিক রাখতে চাইলে পড়ুন

1097

ছাগলের বাচ্চার স্বাস্থ্য ঠিক রাখার জন্য যা করতে হবে তা আমাদের দেশের অনেকেরই জানা নেই। ছাগল পালন আমাদের দেশে একটি লাভজনক পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে। ছাগল পালনে লাভবান হওয়ার জন্য ছাগলের স্বাস্থ্য ব্যবস্থাপনা সঠিকভাবে মেনে চলতে হবে। আজকে আমরা জেনে নিব ছাগলের বাচ্চার স্বাস্থ্য ঠিক রাখার জন্য যা করতে হবে সেই সম্পর্কে-

ছাগল পালনে লাভবান হওয়ার জন্য ছাগলের বাচ্চার স্বাস্থ্যের দিকে ভালোভাবে খেয়াল রাখতে হয়। নিচে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হল-

১। শীতকালে বাচ্চাকে সব সময় মায়ের সাথে রাখতে হবে। এ সময় ঘরের তাপমাত্রা ২৫-২৮০সে. থাকলে ভালো হয়। তাপমাত্রা কমে গেলে তাপের ব্যবস্থা করতে হবে।

২। ছাগলের বাচ্চা জন্ম নেওয়ার কিছুক্ষন পরেই বাচ্চাকে ভালোভাবে পরিষ্কার করে নিয়ে নাভির ৩-৪ সেমি নিচে কেটে দিতে হবে। পরে নাভির কাটা অংশে টিনচার অব আয়োডিন লাগিয়ে দিতে হবে।

৩। ছাগলের বাচ্চা মায়ের দুধ কম পেলে এমন বাচ্চাকে বোতলে করে বা অন্য কোন বিকল্প উপায়ে দুধ খাওয়াতে হবে। এক্ষেত্রে ছাগলের দুধ বা বিকল্প দুধ প্রস্তুত করে বাচ্চাকে খাওয়াতে হবে। তবে হালকা গরম করে সেই দুধ খাওয়াতে হবে।

৪। ছাগল পালনে ছাগলের বাচ্চার স্বাস্থ্য ঠিক রাখার জন্য বাচ্চা জন্ম নেওয়ার পর পরেই শাল দুধ খাওয়াতে হবে। মায়ের শাল দুধ ছাগলের বাচ্চার জন্য খুবই উপকারি। তাই বাচ্চার জন্ম হওয়ার পর পরেই শাল দুধ খাইয়ে দিতে হবে।

৫। ছাগলের বাচ্চার বয়স বাড়ার সাথে সাথে কিছু পরিমাণ কাঁচা ঘাস বাচ্চাকে খাওয়ানোর অভ্যাস করাতে হবে। এতে করে প্রয়োজনীয় ভিটামিনসহ অন্যান্য খাদ্যের অভাব পূরণ হবে।

৬। ছাগলের বাচ্চা যাতে কোনভাবেই অতিরিক্ত দুধ না খেতে পারে সেদিকে ভালোভাবে খেয়াল রাখতে হবে। ছাগলের বাচ্চা অতিরিক্ত দুধ খাওয়ালে বাচ্চার ডায়রিয়া হতে পারে যা অনেক সময় মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।

ফার্মসএন্ডফার্মার/৬মার্চ২০২১