জাত পরিচিত এবং খামারের জন্য সেরা হাঁস নির্বাচন

1530

হাঁস
এবার আসুন হাঁসের জাত নিয়ে আলোচনা করা যাক। বাণিজ্যিক হাঁসের খামার ব্যবসায় অবশ্যই উন্নত জাতের হাঁস নির্বাচন করতে হবে। কেননা দেশি হাঁস বছরে মাত্র ৬০ থেকে ৭০টি ডিম দেয়। অথচ উন্নত জাতের একটি হাঁস বছরে ৩০০টি পর্যন্ত ডিম দিয়ে থাকে।

বাংলাদেশের খামারের জন্য হাঁসের জাত

খাকী ক্যাম্পবেল ও ইন্ডিয়ান রানার উন্নত জাতের হাঁস। বিশেষভাবে বাংলাদেশের আবহাওয়া ও জলবায়ুতে এই জাতের হাঁস অধিক কার্যকারী। এই উভয় জাতের হাঁস বছরে ২৮০ থেকে ৩০৫টি পর্যন্ত ডিম দেয়। তাই আপনার খামারের জন্য সেরা হাঁস হিসেবে এই উভয় বেছে নিতে পারেন।

খাকি ক্যাম্পবেল জাত:

এই জাতের হাঁস অধিক ডিম উৎপাদনের জন্য জনপ্রিয় উন্নত জাতের হাঁস। এরা দেখতেও খুব সুন্দর। এ জাতের মহিলা জাতের গলা খাকি হলেও পুরুষ জাতের হাঁসের গলা খাকি হয় না। উজ্জল সবুজ আভাযুক্ত সামান্য কালচে রঙয়ের। পরিণত খাকি  ক্যাম্পবেল হাঁসের মধ্যে যে সব হাঁসের চোখ হলুদ, বাইরের শরীরের পালক সাদা যেসব হাঁস বেশি বিখ্যাত।

১৯০১ সালে ইংল্যান্ডের মিসেস ক্যাম্পবেল অন্য দেশি মহিলা জাতের হাঁসের সাথে ভারতীয় রানার হাঁসের মিশ্রণ ঘটিয়ে এই ক্যাম্পবেল হাঁসের সৃষ্টি করেন। এই ক্যাম্পবেল জাতের দুইটি প্রজাতি আছে। যেমন খাকি ও সাদা। তবে সাদার চেয়ে খাকি প্রজাতি অধিক প্রচলিত।

খাকি ক্যাম্পবেলের শারীরিক ওজন–পুরুষ ক্যাম্পবেল ২ থেকে আড়াই কেজি ও মহিলা বা হাঁসি ক্যাম্পবেল ১ থেকে দেড় কেজি। খাকি ক্যাম্পবেল বছরে ২৭০ থেকে ৩০০টি ডিম দেয়। খামার করার জন্য একটি আদর্শ জাত খাকি ক্যাম্পবেল কারণ ডিম বেশি দেয় এবং অন্য জাতের থেকে খায় কম।

ইন্ডিয়ান রানার জাত:

ডিম উৎপাদন করার জন্য ইন্ডিয়ান রানার সেরা একটি হাঁসের জাত। বাংলাদেশ ছাড়াও চীন, ভারত, ভিয়েতনাম এ জাতের হাঁস ব্যাপক পাওয়া যায়। বাণিজ্যিকভাবে এই হাঁস চাষ করে খামার স্থাপন করা সহজ ও লাভজনক।

এরা দেখতে ছোট ও বিভিন্ন আবহাওয়ায় সহজেই খাপ খেয়ে নিতে পারে। ইন্ডিয়ান রানার জাতের হাঁসের পা থেকে মাথা পর্যন্ত প্রায় লম্বা, পালক যন ও গায়ের রং সাদা বর্ণের হয়। এরা সোজা চলে অন্য জাটের মত হেলে দুলে চলে না তার জন্য অনেক জায়গায় পেঙ্গুইন হাঁস বলে থাকে।

ইন্ডিয়ান রানার বছরে ২৮৫টির বেশি ডিম দেয়। হাঁসা বা পুরুষ হাঁস ওজনে প্রায় দেড় থেকে আড়াই কেজি হয়। হাঁসি বা মহিলা জাতের হাঁস ১ থেকে দেড় কেজি পর্যন্ত হয়।

আমাদের দেশের আবহাওয়া ও পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে এই দুই জাত দিয়ে খামার শুরু করতে পারেন। উভয় ভাল জাত।

অতএব যারা সিদ্ধান্ত নিয়েছেন যে হাঁসের খামার করবেন তারা এই দুই জাতের হাঁস নির্বাচন করতে পারেন। তাহলে লাভবান হবে। সূত্র: বিপি ও অন্তর্জাল।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন