জানুয়ারি মাসে আম ও লিচু গাছের পরিচর্যা

1054

যাদের ছাদ বাগানে আম ও লিচু গাছের বয়স ২ বছর হয়ে গেছে, তারা আগামী মৌসুমে ফলের আশা করতে পারেন। জানুয়ারির শেষ থেকে আম গাছে মুকুল আসতে শুরু করবে। কিন্তু, ভালো ফলনের জন্য এখন থেকেই নিতে হবে বাড়তি পরিচর্যা।

তাহলে আসুন আমরা জেনে নেই ভালো ফলনের জন্য কি কি করবেন আম ও লিচু গাছে।
প্রথমে ১ লিটার পানিতে ১.২ মিলি নাইট্রো ও ২ গ্রাম ছত্রাকনাশক ম্যানসার মিশিয়ে স্প্রে করবেন।

কীটনাশক ও ছত্রাকনাশক স্প্রে করার ২ বা ৩ দিন পরে বিকেলে ১ লিটার পানিতে ২.৫ মিলি ফ্লোরা, ২ গ্রাম বোরন ও হাফ গ্রাম চিলেটেড জিংক মিশিয়ে স্প্রে করবেন। ১৫ দিন পরে একই নিয়মে আবারো স্প্রে করবেন, তাহলে মুকুল আসার সম্ভাবনা অনেক বেড়ে যাবে।
জানুয়ারি মাসের শেষের দিকে মুকুল আসা শুরু করবে আম ও লিচু গাছে।

মুকুল আসলে কিন্তু ফোটার আগেই ১ লিটার পানিতে ২.৫ মিলি ফ্লোরা, ২ গ্রাম বোরন,হাফ গ্রাম চিলেটেড জিংক মিশিয়ে স্প্রে করবেন। এটি পরাগায়নে সাহায্য করবে।

এর ২/৩ দিন পর ১ লিটার পানিতে ১.২ মিলি নাইট্রো ও ২ গ্রাম ম্যানসার স্প্রে করবেন। এই স্প্রে না করলে হপার পোকা মুকুলের রস শুষে খেয়ে ফেলবে।

মুকুল ফুটে গেলে কোন কিছু স্প্রে করা যাবে না, তাহলে পরাগায়ন হবে না।
উপরোক্ত নিয়ম অনুসরণ করে জামুরুল, কমলা, মাল্টা, লেবু, সফেদা, শরিফা, কামরাঙ্গা,পেয়ারা ইত্যাদি ফল গাছে বেশি পরিমানে ফুল ও ফল ধরানো সম্ভব।

গ্রীন আরবান ই-কমার্স ভিত্তিক প্রতিষ্ঠান, আমাদের সরাসরি কোন বিক্রয় কেন্দ্র নেই। ম্যানসার, নাইট্রো ফ্লোরা, চিলেটেড জিংক ও বোরন কিনতে আমাদের ইনবক্স করুন, আমরা কুরিয়ারের মাধ্যমে হোম ডেলিভারি করি।

ফার্মসএন্ডফার্মার/১৬জানুয়ারি২০২১