জেনে নিন কেন পোল্ট্রি খামারে টিকার কার্যকারিতা নষ্ট হয়

413

পোল্ট্রি খামারে টিকার কার্যকারিতা নষ্ট হওয়ার কারণসমূহ আমাদের দেশের খামারিদের জেনে রাখা দরকার। পোল্ট্রি খামারে বিভিন্ন কারণে টিকা প্রদানের প্রয়োজন হয়। তবে অসাবধানতার কারণে অনেক সময় এসব টিকার গুণাগুণ ও কার্যকারিতা নষ্ট হয়ে যায়। আজকের এই লেখায় আমরা জানবো পোল্ট্রি খামারে টিকার কার্যকারিতা নষ্ট হওয়ার কারণসমূহ সম্পর্কে-

পোল্ট্রি খামারে টিকার কার্যকারিতা নষ্ট হওয়ার কারণসমূহঃ
বেশ কিছু কারণে পোল্ট্রি খামারে টিকার কার্যকারিতা নষ্ট হয়ে যায়। নিচে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল-

১। পোল্ট্রি খামারে সঠিক তাপমাত্রায় টিকা সংরক্ষণ না করলে অনেক সময় টিকার কার্যকারিতা নষ্ট হয়ে যায়। এছাড়াও টিকা সংরক্ষণের জন্য সঠিক স্থান নির্ধারণ না করলেও অনেক সময় টিকার কার্যকারিতা নষ্ট হয়ে যেতে পারে।

২। পোল্ট্রি খামারে প্রদান করার জন্য টিকাতে সরাসরি সূর্যের আলো এসে পড়লে টিকার কার্যকারিতা নষ্ট হয়ে যেতে পারে। এজন্য টিকা রাখার জন্য নিরাপদ ও সঠিক তাপমাত্রার স্থান বেছে নিতে হবে।

৩। পোল্ট্রি খামারে সঠিক মাত্রায় টিকার ব্যবহার না করতে পারলে টিকা তার কার্যকারিতা হারিয়ে ফেলে। পোল্ট্রি খামারে রোগের ধরণ ও বয়স অনুযায়ী টিকার ব্যবহার করতে হবে।

৪। পোল্ট্রি খামারে প্রয়োগের জন্য ব্যবহৃত টিকার মেয়াদ না থাকলে অর্থাৎ মেয়াদ উত্তীর্ণ টিকা প্রয়োগ করলেও টিকার কার্যকারিতা থাকে না। এজন্য কেনার সময় টিকার মেয়াদ আছে কিনা তা ভালোভাবে দেখে নিতে হবে।

৫। এছাড়াও পোল্ট্রি খামারের অসুস্থ মুরগিকে টিকা প্রদান করা হলেও অনেক সময় ব্যবহৃত টিকার কার্যকারিতা থাকে না। এজন্য পোল্ট্রি খামারে মুরগির শারীরিক অবস্থা বিবেচনা করেই টিকা প্রদান করতে হবে।

তথ্য সূত্র: আধুনিক কৃষি খামার

ফার্মসএন্ডফার্মার/২৬আগস্ট২০