জেনে নিন রাজধানীর কোথায় কোথায় বসছে কোরবানির পশুর হাট

1881
ছবি: সংগৃহিত
ছবি: সংগৃহিত
ছবি: সংগৃহিত

আর মাত্র দিন পাঁচেক পর পবিত্র ঈদুল আজহা। প্রতিবছরই ঈদের আগে রাজধানীসহ সারা দেশে অস্থায়ী গবাদি পশুর হাট বসে। এবার কোরবানির পশুর চাহিদা মেটাতে স্থায়ী হাটের পাশাপাশি ২৩টি স্থানে অস্থায়ী হাট বসানোর দরপত্র আহ্বান করে ঢাকার দুই সিটি কর্পোরেশন। এর মধ্যে এখনও আটটি হাটের ইজারা প্রক্রিয়া সম্পন্ন করতে পারেনি সংস্থা দুটি।

সূত্র জানায়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ১৩টির মধ্যে সাতটি পশুর হাট চূড়ান্ত হয়েছে। অপরদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ১০টির মধ্যে আটটি চূড়ান্ত হয়েছে।

ডিএসসিসি এলাকার হাট

এবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে যেসব দরপত্র আহ্বান করা হয়েছে সেগুলো হচ্ছে- খিলগাঁও মেরাদিয়া বাজার, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারসংলগ্ন মৈত্রী সংঘ মাঠ, আরমানিটোলা খেলার মাঠ ও আশপাশের খালি জায়গা, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা, জিগাতলা-হাজারীবাগ মাঠ, রহমতগঞ্জ খেলার মাঠ, ধুপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, পোস্তাগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, দনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গা, শ্যামপুর বালুর মাঠ, সাদেক হোসেন খোকা মাঠ সংলগ্ন ধোলাইখাল ট্রাক টার্মিনাল ও সংলগ্ন খালি জায়গা, ব্রাদার্স ইউনিয়ন সংলগ্ন বালুর মাঠ এবং কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধ সংলগ্ন জায়গা।

ডিএনসিসি এলাকার হাট

অন্যদিকে উত্তর সিটির যেসব এলাকার দরপত্র আহ্বান করার মধ্যে রয়েছে- বাড্ডা ইস্টার্ন হাউজিংয়ের (আফতাব নগর) পূর্বপাশের খালি জায়গা, খিলক্ষেত ৩০০ ফুট সড়ক ও দক্ষিণ পাশের বসুন্ধরা প্রাচীরের মধ্যবর্তী খালি জায়গা, ভাটারা (সাইদ নগর), উত্তরা ১৫নং সেক্টরের প্রথম গোলচত্বর সংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন-৬ (ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা), মিরপুর ডিওএইচএস সংলগ্ন উত্তর পাশের সেতু প্রোপার্টি হাউজিংয়ের ফাঁকা জায়গা, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়ক সংলগ্ন (বছিলা) পুলিশ লাইনের খালি জায়গায়, উত্তরখানের ময়নারটেক মাঠ ও আশিয়ান সিটির হাট।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, আমরা ১০টি অস্থায়ী পশুর হাটের টেন্ডার দিয়েছিলাম, যার মধ্যে আটটি চূড়ান্ত হয়েছে। প্রায় ১২ কোটি টাকার মতো রাজস্ব পাব।

এছাড়া দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লাল বলেন, ইতোমধ্যে আমরা বেস কয়েকটি হাট চূড়ান্ত করেছি। বাকিগুলোও দ্রুত চূড়ান্ত হবে বলে আশা করছি।

সূত্র জানায়, দুই সিটি কর্পোরেশনের দরপত্র আহ্বান করা যে আটটি হাটের ইজারা হয়নি তার মধ্যে ডিএসসিসির ছয়টিতে কোনো দরপত্রই জমা পড়েনি। অপরদিকে ডিএনসিসি পায়নি কাঙ্ক্ষিত দর। ডিএসসিসি এলাকার ব্রাদার্স ইউনিয়ন পশুর হাট, ধুপখোলা, ধনিয়া, আরমানিটোলা, কমলাপুর স্টেডিয়ামের পাশের খালি জায়গা, সাদেক হোসেন খোকা মাঠে পশুর হাট বসানোর জন্য কোনো দরপত্র পড়েনি।

হাটে বর্তমানে ক্রেতার সংখ্যা খুবই সামান্য। তবে দাম যাচাই করতে অনেকে ঘুরছেন পশুর হাটে। নগরীর গ্রিন রোড থেকে পরিবার-পরিজনকেও সঙ্গে নিয়ে হাটে এসেছেন শামসুল আল আমিন। তিনি বলেন, গরুর দাম দেখভাল করতে হাটে এসেছি। তবে ব্যাপারীরা দাম অনেক বেশি বলছেন। ছোট দেশি গরুর দাম লাখের উপরে চাচ্ছেন। মাংস হয়তো চার মণ হবে না। অন্যবারের চেয়ে এবার হাটে গরু কম এসেছে মনে হচ্ছে। হাতে এখনও সময় আছে দেখা যাক কি হয়।

প্রাণিসম্পদ অধিদফতর সূত্রে জানা গেছে, গত কোরবানির ঈদে ১ কোটি ৪ লাখ পশু বেচাকেনা হয়েছে। এবার কোরবানিতে গরু, মহিষ, ভেড়া ও ছাগল মিলে ১ কোটি ১৬ লাখ মজুদ আছে। এগুলো কোরবানির ঈদে বেচাকেনার জন্য প্রস্তুত করা হয়েছে। নিজেরাই লালন-পালন করে কোরবানি দেবে এমন পশুর সংখ্যা আছে তিন লাখ। সুতরাং কোরবানির পশুর কোনো সংকট হবে না।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন