জয়পুরহাটে “সার্টিফাইড সোনালি মুরগি কার্যক্রম বাস্তবায়ন” শীর্ষক সভা অনুষ্ঠিত

309

সভা
জয়পুহাটে ”সার্টিফাইড সোনালি মুরগি (সি এস পোল্ট্রি) কার্যক্রম বাস্তবায়ন” শীর্ষক অবহিতকরণ সভা অনুষ্ঠিত। গতকাল ১লা অক্টোবর জেলা প্রশাসক, জয়পুরহাট- এর সম্মেলন কক্ষে এ সভা অনুষ্টিত হয়।

অনুষ্ঠানে “Antimicrobeal Resistance (AMR) এবং সার্টিফাইড সোনালি মুরগি (সি এস পোল্ট্রি) উৎপাদন ও বাজারজাতকরণ” এর উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ তরিকুল ইসলাম। তিনি তার প্রবন্ধে AMR এর ভয়াবহতা নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, আমরা যদি AMR নিয়ে কার্যকর পদক্ষেপ গ্রহন করতে না পারি তবে ২০৫০ সাল নাগাদ ০১ কোটি লোক মারা যাবে যা ক্যান্সার আক্রান্ত হয়ে মৃত্যুর থেকে অনেক বেশী। সেক্ষেত্রে সামান্য সর্দি-কাশিতেও মানুষ মৃত্যুর দিকে ধাবিত হবে। এবং তিনি সি এস পোল্ট্রি উৎপাদন ও বাজারজাতকরণ কিভাবে বাস্তবায়ন করবে তা তুলে ধরেন।

আপন পোল্ট্রি এন্ড হ্যাচারীর চেয়ারম্যান মোঃ আব্দুল আজিজ মোল্লা জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর, জয়পুরহাটের এই উদ্যোগকে স্বাগত জানান এবং প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

মা গোল্ড ফিড এর ব্যবস্থাপনা পরিচালক, কবির আহমেদ চৌধুরী তাজ বলেন, “জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর, জয়পুরহাটের সব ধরণের ভাল উদ্যোগে পাশে থেকে কাজ করে যাবেন”।

প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোঃ মাহফুজার রহমান বলেন, “বাংলাদেশ আজ মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। আমরা এখন জোর দিচ্ছি নিরাপদ প্রাণিজ আমিষ উৎপাদনের দিকে। জেলা প্রশাসক ও অন্যান্য স্টেকহোল্ডারদের সহযোগিতায় নিরাপদ প্রাণিজ আমিষ উৎপাদনে সোনালি মুরগিকে এন্টিবায়োটিকমুক্ত ভাবে উৎপাদন করে ভোক্তার কাছে পৌঁছে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করছি”

জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন বলেন- নিরাপদ প্রাণিজ আমিষ উৎপাদনে সার্টিফাইড সোনালি মুরগি উৎপাদন ও বাজারকরণে জেলা প্রশাসন, জয়পুরহাট জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর, জয়পুরহাট এবং অন্যান্য স্টেক হোল্ডারদের সাথে কাজ করে যাবে বলে জানান।

সভায় ডাঃ মোঃ রাশেদুল ইসলাম, ভিএস এর উপস্থাপনায় এবং ডাঃ মোঃ মাহফুজার রহমান, ডিএলও সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জনাব মোহাম্মদ জাকির হোসেন।

উক্ত অনুষ্ঠানে জয়পুরহাট জেলার বিভিন্ন উপজেলার নির্বাহী কর্মকর্তা, উপজেলা প্রাণিসম্পদ অফিসারবৃন্দ, ভেটেরিনারি সার্জনবৃন্দ, সরকারি হাঁস-মুরগি খামার, জামালগঞ্জ এর পিডিওবৃন্দ, বিভিন্ন ফিড মিল,হ্যাচারীর মালিকগণ, ফিড বিক্রেতাগণ, এনিম্যাল হেলথ্ এসোসিয়েশন অব জয়পুরহাটে এর সভাপতি ও সাধারণ সম্পাদক, খামারি এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ