ঝিনাইদহে জিংক ধান চাষের ওপর ৩ দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ সম্পন্ন

428

জিংক-ধান-চবাষ
জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ থেকে: ঝিনাইদহ উন্নয়ন ধারা প্রশিক্ষণ কক্ষে ৩ দিনব্যাপী ৩টি ব্যাচে জিংক ধানের বৈশিষ্ট্য ও জিংকের উপকারিতা বিষয়ক কৃষক প্রশিক্ষণ মঙ্গলবার বিকেলে সম্পন্ন হয়েছে।

হারভেস্ট প্লাস বাংলাদেশের ‘ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ’ প্রকল্পের সহযোগী সংস্থা হিসেবে স্থানীয় বেসরকারি সংস্থা উন্নয়ন ধারা এই প্রশিক্ষণের আয়োজন করে।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা আলী হাসান, জেলা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউটের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুল হাসান এবং সদর উপজেলার কৃষি কর্মকর্তা মোফাক্খারুল ইসলাম, হারভেস্টপ্লাস বাংলাদেশের এগ্রিকালচারাল রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অফিসার মজিবর রহমান, উন্নয়ন ধারার প্রতিষ্ঠতা ও নির্বাহী পরিচালক তালিব বাশার নয়ন এবং কৃষিবিদ রুবেল আলী।

প্রশিক্ষণ অনুষ্ঠান সঞ্চালনা করেন হারভেস্টপ্লাস প্রকল্প সমন্বয়কারী কৃষ্ণ দাস সাহা। সার্বিক সহযোগিতায় ছিলেন উক্ত প্রকল্পের ডাটা ম্যানেজমেন্ট অফিসার তানভীর আহম্মদ রনি।

ঝিনাইদহ জেলার সদর, হরিণাকুন্ডুও শৈলকুপা উপজেলার ৯টি ইউনিয়নের ৭৫ জন কৃষককে জিংকসমৃদ্ধ জাতের ব্রি ধান৭৪ চাষের উপর উক্ত প্রশিক্ষণ দেওয়া হয় এবং মানব দেহে জিংকের গুরুত্ব, জিংকের অভাবজনিত সমস্যা সমূহ, জিংকের উৎস হিসেবে জিংক ধানের ভূমিকা এবং এর উৎপাদন কলাকৌশল নিয়ে বিষদ আলোচনা করা হয়।

প্রশিক্ষণে প্রদর্শণী কৃষকদের মাঝে জিংক ধানের ফ্যাক্টশিট, মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা বিষয়ক লিফলেট প্রভৃতি প্রদান করা হয়।

কৃষকরা জিংক ধানের চাষ করে সে চালের ভাত খাওয়া ও জিংক ধানের বীজ সংরক্ষণের প্রত্যয় ব্যক্ত করে যা জিংকের অভাবজনিত অপুষ্টি লাঘবে একটি কার্যকর এবং টেকসই পন্থা হিসেবে কাজ করবে বলে উপস্থিত সকলে আশাবাদ ব্যক্ত করেন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন