টবের কেঁচো, শামুক ও পিঁপড়ে দূর করার উপায়, পর্ব- ১

5709

ইট পাথরের জঙ্গলে একটুখানি সবুজের স্পর্শ পেতে অনেকেই বারান্দা বা ছাদে টবে গাছ লাগান। গাছের যত্নে শুধু পানি ও সার দিলেই হবে না। খেয়াল রাখতে হবে অন্যান্য দিকেও। গাছে যদি কেঁচো, শামুক, পিঁপড়ে, নেমাটোড ও পোকর আক্রমণ হয় তাহলে গাছ ধীরে ধীরে মরে যায়।

আসুন জেনে নিই কীভাবে ঘরোয়া ও রাসায়নিক উপাদান ব্যবহার করে গাছের দূর করার কেঁচো, শামুক ও পিঁপড়ে দূর করার উপায়-

# টবের মাটি তৈরি করার সময় ১ কেজি পরিমান নিম খৈল মাটির সাথে মাশিয়ে দিলে কেচো, শামুক ও পিঁপড়ে হবে না। পরবর্তীতে ১ বা ২ চামচ নিম খৈল ১৫ দিন পর পর টবের চারিপাশে ছড়িয়ে দিলে কেঁচো, শামুক ও পিঁপড়ে দূর হবে।

# ৩/৪ টি ডিমের খোসা (টবের আকার অনুযায়ি ডিমের খোসা কম বা বেশি হতে পারে) হাত দিয়ে যতটা সম্ভব ভেঙ্গে (একেবারে গুরো না করে) টবের চারিপাশে ছড়িয়ে দিলে ও মাটির সাথে মিশিয়ে দিলে কেঁচো, শামুক দূর হবে।

# ৫ গ্রাম কার্বোফুরান গ্রুপের কীটনাশক টবের চারিপাশে ছড়িয়ে দিয়ে মাটির সাথে মিশিয়ে দিন কেঁচো, শামুক, পিঁপড়ে ও নেমাটোড দূর হবে।

# কয়েক টুকরা শসা লম্বা লম্বি করে কেটে সারা রাত রেখে দিলে সকালে দেখবেন শামুক জড়ো হয়ে আছে। শামুক সহ শসা ফেলে দিলে শামুক চলে যাবে।

# শুকনো মরিচ গুরা টবের চারিপাশে ছিটিয়ে দিলে কেচো, শামুক ও পিঁপড়ে দূর হবে।

# বিকেলের দিকে গাছে ১ চা চামচ ডিটারজেন্ট ১ লিটার পানির সাথে মিশিয়ে মাসে ৩/৪ বার স্প্রে করলে ভালো গাছের পোকা ও পিঁপড়া দূর হবে।

লেখক:
মোঃ মাহফুজুর রহমান।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
মেইল: [email protected]

ফার্মসএন্ডফার্মার/১৮জুলাই২০