টবে ক্যাকটাসের জন্য মাটি তৈরি

3560

cactus-06
আমাদের দেশে টবে বিভিন্ন ধরনের ক্যাকটাসের চারা লাগানো হয়। এটি শহরাঞ্চলে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। এই কারণে টবে ক্যাকটাসের জন্য মাটি তৈরি ও চাষের ক্ষেত্রে টবের মাটি তৈরি একটি গুরুত্বপূর্ণ বিষয়। মূলত ক্যাকটাসের চাষে আমাদের দেশে কাঠের তৈরি বা মাটির তৈরি টব ব্যবহার করা হয় । এগুলোতে পানি নিষ্কাশনের জন্য যথেষ্ট ব্যবস্থা রাখা যায় । টবে ক্যাকটাসের জন্য মাটি তৈরি করার জন্য দোয়াশ মাটি , বালি , পাতা পচা সার , গোবর হাড়ের গুঁড়ো, কয়লার গুঁড়ো দরকার হয়। এই সমস্ত পদার্থের প্রতিটি উপাদানই পৃথক পৃথক উদ্দেশ্য

সাধন করে। বালি মাটির স্বছিদ্রতা রক্ষা করে ও পানি নিষ্কাশন এর সুবিধা করে দেয় জৈব সার মাটির উর্বরতা বৃদ্ধি করে এবং মাটিকে সড়স রাখে। চুন মাটির অম্লত্ব নষ্ট করে আর দোআঁশ মাটিতে গাছের বৃদ্ধি ভালো হয়। টবের জন্য বিভিন্ন প্রকার মাটি তৈরি করা হয় এদের মধ্যে মিশ্রণে কিছুটা তফাৎ থাকে । টবে ক্যাকটাসের জন্য মাটি তৈরি অন্যান্য গাছের থেকে অনেকটা আলাদা।

যদি ক্যাকটাস জাতীয় গাছের জন্য মাটি তৈরি করতে হয় তাহলে ২০ ভাগ দোআঁশ মাটি ৩০ ভাগ বালি এবং বাকি ৫০ ভাগ গোবর সার মিশিয়ে মাটি তৈরি করতে হয়।

উপড়ে দেয়া নিয়ম গুলো অনুসরন করে প্রথমে মাটি তৈরি করে নিতে হবে। এরপর টবের বা কাঠের বাক্স ভর্তি করার আগে টবের নিচের ফুটোয় পাতলা কাগজ দিয়ে দুই থেকে তিন ইঞ্চি পরিমাণ ইটের গুঁড়ো বা কয়লার গুড়ো দিয়ে এরপর আপনার তৈরি করা মাটি দিতে হবে। প্রতি এক ফুট সাইজের একটি টবে এক মুঠো হাড়ের গুঁড়ো অথবা দুই চামচ সুপার ফসফেট মিশিয়ে দিতে পারলে ভালো হয়।
তবে যদি বহুবর্ষজীবী গাছ লাগানো হয় তবে মাঝেমধ্যে টবের মাটি বদলে দিতে হবে কোন গাছ বনসাই করার জন্য এই প্রক্রিয়াটির যথেষ্ট প্রয়োজনীয়তা আছে। এছাড়া টবটি অবশ্যই রোদ যুক্ত স্থানেে রাাতে হবে । এই গাছের পানির চাহিদা খুবই কম । এছাড়া এই লেখাটি নিচের ট্যাগ গুলো দিয়ে সার্চ দিয়ে থাকে ক্যাকটাসের মাটি তৈরি, টবে ক্যাকটাস গাছ কিভাবে লাগাব, ক্যাকটাসের পরিচর্যা, টবে ক্যাকটাস জাতীয় গাছের পরিচর্যা, টবে ফনিমনসার চাষ।

ফার্মসএন্ডফার্মার২৪/৮জানু২০২০