ডালিম গাছের ফুল ও ফল ঝরে যাওয়ার কারণ ও প্রতিকার

1655

বিভিন্ন কারণে ফুল-ফল ঝরে যায় যেমন- ফুল ফোটার সময় বা ফলন্ত অবস্থায়। আজ আমরা ডালিম গাছের ফুল ও ফল ঝরে যাওয়ার কারণ ও প্রতিকার নিয়ে আলোচনা করব।

অতিরিক্ত পানি বা পানির প্রচন্ড অভাব হলেঃ এ অবস্থায় পরিমিত পরিমাণ পানি নিয়মিত দিতে হবে। প্রচন্ড রোদ বা খরা হলেঃ গাছে পানি স্প্রে করতে হবে। খুব বেশি ঝড় বা বৃষ্টি হলে।

রোগ-পোকার আক্রমণ হলেঃ ফুল-ফল ধরার আগে এবং পরে রোগনাশক ও কীটনাশক প্রয়োগ করতে হবে।

পুষ্টি উপাদানের ঘাটতি হলেঃ বছরে দুইবার বর্ষার আগে ও পরে গাছের বয়স অনুসারে সকল প্রকার রাসায়নিক ও জৈব সার প্রয়োগ করতে হবে।

পরাগায়নের সমস্যা হলে।

এ কারণগুলো মিলিয়ে প্রতিকার করলেই ফুল-ফল ঝরা বন্ধ হতে পারে।

এছাড়াওঃ
১. ফুল ফল ঝরে পরাকালীন সময়ে প্রতি দুই লিটার পানির সাথে হাফ চা চামচ ইউরিয়া এবং এক চিমটি বোরণ সার মিশিয়ে স্প্রে করতে হবে ও গাছের গোড়ায় ঢেলে দেয়া যেতে পারে। একবার প্রয়োগ করার ৩ (তিন) দিন পর পুনরায় প্রয়োগ করা যেতে পারে।
সাথে প্রতি লিটার পানির সাথে হাফ চা চামচ করে টিএসপি ও পটাশ সার গুলিয়ে গাছের গোড়ায় ঢেলে দেয়া যেতে পারে।
২.বছরে দুবার (বর্ষার আগে ও পরে) সকল পুষ্টি উপাদান সঠিকভাবে প্রয়োগ করবেন। এছাড়াও ভালোভাবে পাকার পর ফল সংগ্রহ করলে মিষ্টি হয়।

৩. প্রতি দুই লিটার পানিতে হাফ চা চামচ ইউরিয়া এবং এক চিমটি সালফার (যেমনঃ থিওভিট) মিশিয়ে গাছের গোড়ায় ও পাতায় স্প্রে করুন। প্রতি ৭-১০ দিন পর পর এরকমভাবে প্রয়োগ করতে পারেন।

৪. প্রতি দুই লিটার পানিতে হাফ চা চামচ টিএসপি অথবা পটাশ আলাদাভাবে মিশিয়ে গাছের গোড়ায় প্রয়োগ করুন। প্রতি ২০-২৫ দিন পর পর এরকমভাবে প্রয়োগ করতে পারেন। এছাড়াও প্লানোফিক্স ( ১ মিলি/৪.৫ লিটার পানি)/মিরাকুলান (১ মিলি/ লিটার পানি)/ফ্লোরা ( ২ মিলি/লিটার পানিতে ) মিশিয়ে স্প্রে করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ০৭ এপ্রিল ২০২১