ডিমের দামে বিপর্যয়, দরকার স্থায়ী সমাধান

319

images

ফামর্সঅ্যান্ডফার্মার২৪.কম: বেশ কিছুদিন ধরে ডিমের ন্যায্য মূল্য পাচ্ছে না খামারীরা। উৎপাদন খরচের প্রায় ৫০% কমে বিক্রি করতে হচ্ছে ডিম। ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে লেয়ার খামারীরা বিক্ষোভ ও সভা-সমাবেশ করেছে।

গাজীপুরের শ্রীপুরে খামারীদের কাফনের কাপড় পরে ‘খামারীদের বাঁচতে দিন, নয়তো বুকে গুলি দিন’ স্লোগানে রাস্তায় নামতে দেখা গেছে।

এছাড়া কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনাসহ দেশের বিভিন্ন স্থানে প্রতিবাদ সমাবেশ থেকে বিক্ষোভকারীদের দাবি মুরগির বাচ্চার, খাবার ও ওষুধের দাম কমিযে ডিম উৎপাদন খরচ কমানো হোক। এছাড়া ফেসবুকে নকল ডিমের প্রচারণায় ইন্ডাস্ট্রির ওপর যে নেতিবাচক প্রভাব পড়েছে তা থেকে উত্তরণের জন্য বিভিন্ন প্রচার-প্রচারণা এবং সকল মিডিয়াকে সঠিক তথ্য প্রচারের জন্য অনুরোধ জানানো হয়।

এ বিষয়ে এলিয়া ফিডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার মনসুর হোসেনের কাছে জানতে চাইলে ফামর্সঅ্যান্ডফার্মার২৪.কমকে বলেন, “দেশে নকল ডিমের কোনো অস্তিত্ব নেই।”

ফিডের দামের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, “কাঁচামাল আমদানিতে অতিরিক্ত মূল্য শুল্কের কারণে সমস্যায় পরতে হয়। কাঁচামালের বৈচিত্র্য না থাকাও একটি সমস্যা। এরপরেও গত দু’বছরে রেডি ফিডের মূল্য কমেছে এবং ফিডের গুণগত মান অনেক উন্নত হয়েছে। গুণগত মানসম্পন্ন খাবার ও উৎপাদিত ডিম ও মাংসের যৌক্তিক মূল্য নিশ্চিত করা না গেলে খামারীদের বাঁচানো যাবে না। ডিম ও মাংস গ্রহণের পরিমাণ বৃদ্ধির মাধ্যমে নায্যমূল্য নিশ্চিত করতে হবে।”

তিনি আরো বলেন, “মানসম্পন্ন খাবার, যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে কাঙ্ক্ষিত উৎপাদনের মাধ্যমে উৎপাদন ব্যয় কমাতে হবে। এর মাধ্যমেই খামারীদের সেবা দেয়া সম্ভব এবং আমরা তা করতে সবর্দা সচেষ্ট।”

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম