দিনাজপুরের রামসাগর দিঘিতে মাছ শিকার উৎসব

983

600000000000r-Pic-04

শাহ্ আলম শাহী,স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে: আহমান গ্রাম-বাংলার ঐতিহ্যকে ফিরিয়ে আনতে দিনাজপুরের ঐতিহ্যবাহী কিংবদন্তি রামসাগর দিঘিতে চলছে মাছ শিকার উৎসব।

এ দিঘিতে মাছ শিকার প্রতিযোগিতায় অংশ নিয়েছে দেশের বিভিন্ন স্থান থেকে আগত শৌখিন মাছ শিকারীরা।
শুক্রবার ও শনিবার দু’দিনব্যাপী এ মাছ শিকারের উৎসব চলেছে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দিনাজপুরের ঐতিহ্যবাহী জাতীয় উদ্যান রামসাগর দিঘি। এ দিঘিকে ঘিরে রয়েছে কিংবদন্তি ইতিহাস। আর এ দিঘিতে মাছ শিকার উৎসব! চারদিকে পড়ে যায় সাড়া, তুমুল আলোচনা। কারা হবেন ভাগ্যবান-এ দিঘিতে মাছ শিকারে? কারা পাবে মাছ শিকার অনুমতির টিকেট? অবশেষে জেলা প্রশাসনের উদ্যোগে ৩ হাজার টাকা ফি’র মাধ্যমে একটি করে মাছ শিকারের টিকিট দেয়া হয়েছে। এক টিকিটে দু’জন ব্যক্তি মাছ শিকারের অনুমতি পেয়েছে।

6000r-Pic-01

রাজধানী ঢাকা থেকে শুরু করে দেশের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন পেশার শৌখিন মৎস্য শিকারীরা শুক্র ও শনিবার এ দিঘিতে মাছ শিকারে অংশ নিয়েছিলেন। আশানুরুপ মাছ শিকারে কেউ কেউ ইতোমধ্যে সফলও মাছ শিকারে।

প্রতি মৎস্য শিকারীরা একটি টিকিটের বিপরিতে ৩টি বরশি বা হুইল ব্যবহারের অনুমতি পায়। এতে টিকিট মূল্য ৩ হাজার টাকা ছাড়াও, মাছের খাদ্য চারা-টপ, যাতায়াত বাহন, ভাড়া, অবস্থান, খাওয়া-দাওয়াসহ আনুসাঙ্গিত প্রায় জনপ্রতি ১০ হাজার টাকা বাড়তি ব্যয় হয়েছে বলে জানিয়েছে মাছ শিকারীরা। সেখানেই তাবু টেনে অস্থানীয় ঘর করে দিন-রাত সৌখিন মাছ শিকারীরা অবস্থান করছেন।

রাজধানী ঢাকা থেকে আগত সৌখিন মাছ শিকারী ব্যাংকার আবু ফয়সল জানালেন, তিনি ইতোমধ্যে ৩টি মাছ শিকার করেছেন। এর মধ্যে গ্রাসকাপ মাছটির ওজন কমপক্ষে ১২ কেজি। আর ছোটটি রুই। ওজন দেড় কেজি’র মতো।

নওগাঁ থেকে আগত ইমরুল জানালেন, তিনি খুব আনন্দ উপভোগ করছেন। ব্যবসায়ী ইমরুল তার ভাইকে নিয়ে এসেছেন মাছ শিকারে। ইতোমধ্যে একটি কাতল মাছ পেয়েছে সাড়ে ৩ কেজি ওজনের।

জেলা প্রশাসক মীর খায়রুল আলম বলেছেন, হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে এই মাছ শিকার উৎসবের আয়োজন করা হয়েছে। এটা বিনোদনের জন্য। তাছাড়া মাদকের করাল গ্রাস থেকে রক্ষা ও রামসাগর এলাকাকে মাদকমুক্ত করার জন্যই এ আয়োজন।

আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে দিনাজপুরের কিংবদন্তী রামসাগর দিঘিতে মাছ শিকারের উৎসব চলছে। আর এ মাছ শিকার করছেন, সৌখিন মাছ শিকারীরা।

৪র্থ আন্তর্জাতিক ডেইরি-মৎস্য-পোষাপ্রাণি মেলা-২০১৮ উপলক্ষে স্টল বুকিং চলছে

২১ অক্টোবর ‘লাইভস্টক-পোল্ট্রিমেলা’ ও ‘লাইভস্টক অ্যাওয়ার্ড-২০১৭’

কুড়িগ্রামে জমির আইলে তেজপাতা চাষ

প্লানেট ফার্মা ও ইমপেক্সট্রাকো’র যৌথ আয়োজনে সেমিনার অনুষ্ঠিত

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম