দিনাজপুরে চলতি মৌসুমে দুই লাখ ৭৩ হাজার ৭৫০ হেক্টর জমিতে আমনের চাষ

81

দিনাজপুর জেলায় চলতি আমন মৌসুমে দুই লাখ ৭৩ হাজার ৭৫০ হেক্টর জমিতে আমনের চাষ করা হয়েছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে দুই হাজার ৭৫০ হেক্টর বেশি। কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারে বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।

দিনাজপুর সদর উপজেলার উলিপুর গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক বলেন, এ বছর ধান আবাদ করে আশার মুখ দেখছি। ধানের ফলন ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। এবার উৎপাদিত ধান জেলার চাহিদা পূরণ করে জেলা বাইরে চাহিদা পূরণ করা সম্ভব হবে।

দিনাজপুর কৃষি অধিদপ্তরের সূত্রটি জানায়, বিগত সময় জেলায় উৎপাদিত ধানের অর্ধেক এই জেলার খাদ্যের চাহিদা পূরণ করত। এবারে গত ইরি-বোরো ও চলতি আমন মৌসুমে বাম্পার ফলন উৎপাদিত হওয়ায় অর্ধেকের বেশি উৎপাদিত চাল দেশের অন্য জেলায় চাহিদা পূরণ করা সম্ভব হবে।

দিনাজপুর জেলা খাদ্য অধিদপ্তরের উপ-পরিচালক মো. নুরুজ্জামান মিয়া জানান, দেশের খাদ্য উৎপাদিত জেলা হিসেবে পরিচিত দিনাজপুরে এবার কোনো ধরনের বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ না থাকায় আমন ধানের বাম্পার ফলনের আশা করা হচ্ছে।

বাংলা কার্তিক মাসের মাঝামাঝি থেকে আমন ধান কাটা মাড়াই শুরু হয়। তিনি বলেন, সম্প্রতি দিনাজপুরে টানা বৃষ্টিপাত হওয়ায় আমন ধানের জমিতে পানি জমে ছিল। কিন্তু গত কয়েক দিন বৃষ্টিপাত না থাকায় ধানের জমির অতিরিক্ত পানি নেমে গেছে। বন্যার আশঙ্কা আর নেই। গত ৮ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত তিনি জেলার বেশ কয়েকটি উপজেলার অর্জিত আমন ধানের ক্ষেত পরিদর্শন করে এবারে এ জেলায় বাম্পার আমন ধান ফলনের আশা করছেন। আগাম জাতের ধান আগামী কার্তিক মাসের মাঝামাঝি থেকে কাটা মাড়াই শুরু হবে। অগ্রহায়ণ মাস পুরোটাই ধান কাটা মাড়াই চলবে।

তিনি জানান, দেশের শস্য ভাণ্ডার বলা হয় এই জেলাকে। দেশের সিংহভাগ ধান উৎপাদিত হয়ে থাকে এই জেলায়। চলতি বছর আমন ধানের ভাল ফলন হবে। বিস্তীর্ণ মাঠে শোভা পাচ্ছে সবুজ ধান ক্ষেতের ধান গাছ। চলতি বছর দুই লাখ ৭১ হাজার ২৫০ হেক্টর জমিতে আমন ধানের চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। অতিরিক্ত দুই হাজার ৭৫০ হেক্টর জমিতে আমন ধানের চাষ অর্জিত হয়ে মোট দুই লাখ ৭৩ হাজার ৯৫০ হেক্টর জমিতে আমন ধানের ফলন হয়েছে।

দিনাজপুর আঞ্চলিক কৃষি অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক প্রদীপ কুমার গুহ জানান, চলতি আমন মৌসুমে অতিরিক্ত দুই হাজার ৭৫০ হেক্টর জমিতে আমন চাষ অর্জিত হয়ে মোট দুই লাখ ৭৩ হাজার ৭৫০ হেক্টর জমিতে এবারে আমন ধানের ফসল হয়েছে। প্রাকৃতিক কোনো দুর্যোগ না থাকায় আমন ধানের ফলন ভালো হয়েছে।

তিনি জানান, এবারে আমন মৌসুমে উন্নত মানের আমন ধানবীজ, যথাসময়ে ধান ক্ষেতে সার প্রয়োগ, সঠিক পরিচর্যা ও আবহাওয়া অনুকূলে থাকায় ধানের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।