দেশের এক খণ্ড জমিও যেন অনাবাদি না থাকে: প্রধানমন্ত্রী

597

করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় দেশের সব জমিকে উৎপাদনের আওতায় আনতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিতে আজ বৃহস্পতিবার (১৬ এপ্রিল) ঢাকা বিভাগের ৯ জেলার মাঠ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে দেওয়া বক্তৃতায় এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে দেশে বিদ্যমান পরিস্থিতিতে আমাদের উৎপাদন বাড়াতে হবে। সামনে আমাদের ধানকাটা মৌসুম শুরু হচ্ছে। এ সময় কৃষক, দিনমজুরদের দুর্দশা লাঘব হবে। ধান কেটে তারা উপার্জন করতে পারবেন, খাদ্য সংকটও দূর হবে। তিনি বলেন, আমাদের ফসল উৎপাদনের দিকে বেশি নজর দিতে হবে। এক খণ্ড জমিও যেন অনাবাদি না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, যেখানে হাট বসছে, সেই জায়গা যদি ছোট থাকে তবে বিদ্যমান পরিস্থিতিতে আরো বড় জায়গা দেখে হাট বসাতে হবে। যেন হাটবাজারে আসা লোকজন পরস্পরের সংস্পর্শে এসে করোনার বিস্তার না ঘটাতে পারে। খুব বেশি সমাগম না করেই পণ্য বেচাকেনা করতে পারে।

করোনা পরিস্থিতিতে দুস্থদের সাহায্যে এগিয়ে আসতে বিত্তবানদের প্রতিও আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা ইতিমধ্যে দেশের বিত্তবানদের প্রতি সাহায্যের হাত বাড়ানোর আহ্বান জানিয়েছি এবং তাতে সাড়াও দিয়েছেন তারা। আমি আহ্বান জানাবো এই সাহায্য অব্যাহত রাখতে।

ত্রাণ বিতরণে দুর্নীতির ব্যাপারেও কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ত্রাণ বিতরণে অনিয়মন হলে আমরা বরদাস্ত করব না। ইতিমধ্যে এসব ঘটনায় জড়িত অনেকের বিরুদ্ধে মামলা হয়েছে। অনেকের ডিলারশিপ বাতিল হয়েছে। আমরা ৫০ হাজার অতিরিক্ত রেশন কার্ড অতিরিক্ত দেব। যাদের প্রকৃতপক্ষে পাওয়ার যোগ্য সত্যিকার দুস্থ, দরিদ্র তাদের নাম যেন তালিকায় থাকে। সঠিক ব্যক্তির কাছে যেন সাহায্য পৌঁছায় সেজন্য সংশ্লিষ্ট কমকর্তাদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

সূত্র: কালের কণ্ঠ

ফার্মসএন্ডফার্মার/১৬এপ্রিল২০