নানান গুণের সজনে ডাঁটা

1228

সজনে-ডাঁটা

সবজি হিসেবে সজনে ডাঁটা বেশ জনপ্রিয়। শুধু সজনে ডাঁটা নয় এর পাতাও শাক হিসেবে খাওয়া যায়। এই সবজিটি শুধু স্বাদেরই নয় এতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। আছে প্রচুর পরিমানে খনিজ, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন এবং বিভিন্ন ধরনের ভিটামিন। সজনে সবজি হিসেবে যতটা জনপ্রিয়, তার চেয়ে বেশি জনপ্রিয় ঔষধি গুণের জন্য।

চলুন জেনে নেই সজনে ডাঁটার গুণাগুন সম্পর্কে:

(১) সজনের পাতা এবং ডাঁটা রক্ত বিশুদ্ধ করে। প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবেও কাজ করে এটি। সজনে ডাঁটা দিয়ে নিয়মিত স্যুপ, জুস তৈরি করে খেলে শরীরের বিভিন্ন রকম ব্যথা এবং ত্বকের সমস্যা কমে যায়।

(২) দাঁতের গোড়া থেকে রক্ত পড়া এবং মাড়ি ফুলে যাওয়া সমস্যায় সজনে পাতা। আধা মগ পানিতে ফুটিয়ে সেই পানি দিয়ে প্রতিদিন গার্গিল করলে দাঁতের সব সমস্যার সমাধান হয়। এছাড়া হেঁচকি ওঠা সমস্যায় সজনে পাতার রস দুধের সাথে মিশিয়ে খেলে হেঁচকি ওঠা বন্ধ হয়।

(৩) সজনে ডাঁটা রক্তে শর্করার পরিমান নিয়ন্ত্রণে রাখে এ কারণে এটি ডায়বেটিস রোগীদের জন্যও উপকারী। সজনে ভিটামিন বি এর দারুন উৎস যা খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। এছাড়া এতে বিদ্যমান আঁশও হজমের জন্য যথেষ্ট কার্যকরী।

(৪) গর্ভবতী নারীদের জন্য সজনে ডাঁটা খুবই উপকারী। বিশেষ করে প্রসব এবং প্রসব পরবর্তী জটিলতা দূর করতে এটি দারুন কাজ করে।

(৫) সজনেতে থাকা ভিটামিন সি শ্বাসযন্ত্রের সমস্যা কমাতে সাহায্য করে এবং শরীরের যেকোনো সংক্রমন কমাতে ভূমিকা রাখে। এছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন