নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যতালিকা প্রদর্শন করা না হলে বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা

123

পবিত্র রমজানকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম অস্থিতিশীল করা হলে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান। তিনি বলেন, প্রতিটি বাজার কমিটিকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যতালিকা প্রদর্শন নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে যেসব বাজারে মূল্য তালিকা প্রদর্শন করা হবে না, অধিদপ্তর সেসব বাজার কমিটিকে বিলুপ্ত করার বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠাবে।

রাজধানীর কাওরান বাজারে গরম মসলার পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। ভোক্তা অধিদপ্তর এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক পবিত্র রমজানকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম অস্থিতিশীল করা থেকে ব্যবসায়ীদের বিরত থাকার আহ্বান জানান। তিনি বলেন, রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে সবার সঙ্গে সমন্বয় করে নিবিড় ভাবে বাজার অভিযান পরিচালনা জোরদার করা হবে। এলসি খোলার ক্ষেত্রে যে জায়গায় জটিলতা হচ্ছে তা ভোক্তা অধিদপ্তরকে জানালে অধিদপ্তর বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিতে আনবে।

সভায় অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ প্রধান কার্যালয়ের উপপরিচালক ও সহকারী পরিচালক, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ও ক্যাবের প্রতিনিধি এবং রাজধানীর বিভিন্ন মসলার বাজারের পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।