নিম পাতা থেকে প্রাকৃতিক কীটনাশক তৈরি

2032

নিম-পাতা
নিম পাতা থেকে শক্তিশালী কীটনাশক তৈরি করা যায় । নিম পাতা থেকে কীটনাশক তৈরির ধাপ গুলো এখানে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। প্রায় সব ধরনের পোকা মাকর দমনে নিম পাতার তৈরি কীটনাশক ব্যবহার করা যায় । বিশেষ করে বিটল , সাদা মাছি , বিছা পোকা , জবপোকা ইত্যাদি। এই কীটনাশক প্রয়োগ করে সম্পূর্ণ বিষমুক্ত ও প্রাকৃতিক উপায়ে ফল ফসল উৎপাদন করা সম্ভব। শুধু মাত্র নিমের পাতাই নয় নিমের বীজ থেকে , বীজ থেকে তৈরি তেল ও এর ফল থেকে ও তৈরি করা সম্ভব এই কীটনাশক।

নিম পাতা থেকে কীটনাশক তৈরি করার নিয়ম :

প্রথমে নিম পাতা সংগ্রহ করে পরিস্কার করে নিতে হবে। এরপর ১০ কেজি ওজনের পাতা একটি পাত্রে প্রয়োজন মত পানি নিয়ে পাতা সহ সেদ্ধ করে নিতে হবে সেদ্ধ করার সময় পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। এবং সেদ্ধ করার পর পাএটিকে ১২ ঘন্টা একই ভাবে ডেকে রাখতে হবে। ১২ ঘন্টা পর একটি ছাঁকনি দিয়ে নিমপাতা সেদ্ধ করা নির্যাস যুক্ত পানি ছেঁকে নিতে হবে । এবার দ্রবণ টি সংগ্রহ করে রাখার জন্য প্রস্তুত হয়েছে। দ্রবণটি ফ্রিজে রেখে ২-৩ মাস পর্যন্ত সংগ্ৰহ করে রাখা যায়।
নিমের বীজ থেকে কীটনাশক তৈরি করতে চাইলে প্রথমে বীজ গুরো করে নিতে হবে। বাকি সব নিয়ম কানুন ও পরিমান একই থাকবে।

ব্যাবহার মাত্রা :

ব্যবহার করার সময় প্রতি ১০ লিটার পানিতে ৫ থেকে ১০% হারে তৈরি করা দ্রবণটি ব্যবহার করতে হবে । তবে পোকার আক্রমণ বেশি হলে বেশি পরিমাণে ও ব্যবহার করা যায়। এতে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এই মিশ্রণটির সাথে কিছু পরিমানে সাবানের ফেনা ব্যবহার করলে এর কার্যকারিতা অনেক বেড়ে যায়।

প্রাকৃতিক উপায়ে তৈরি এই কীটনাশক ব্যবহার করে খুব সহজেই বিষ মুক্ত শাক সবজি ও ফলমূল উৎপাদন করা সম্ভব হবে। অনেকেই নিজেদের বাড়িতে বাগান করে ফল ও সবজি চাষ করে । কিন্তু তারা কোন রাসায়নিক কীটনাশক ব্যবহার করতে চান না। তাই উপরে বর্ণিত পদ্ধতিতে নিম পাতা থেকে কীটনাশক তৈরি করে তা ব্যবহার করে তারা খুব সহজেই বাড়িতে ও ছাদে বিষমুক্ত সবজি উৎপাদন করতে পারবেন।

ফার্মসএন্ডফার্মার২৪/১০জানু২০২০