নিরাপদ খাদ্য নিশ্চিত করবে কৃষকের বাজার: কৃষি মন্ত্রী

362

কৃষকের বাজার

কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, সরকারের লক্ষ্য নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিত করা। এই লক্ষকে সামনে রেখে নিরাপদ সবজির জন্য কৃষকের বাজার তৈরী করা হচ্ছে। বিগত এক বছর ধরে এসব কৃষকদের নিবির পর্যবেক্ষণে রেখে তাদের উৎপাদিত পন্য এই হাটে ভোক্তাদের জন্য আনা হয়েছে। এই বাজারে বিক্রির জন্য যে সব সবজি আনা হয়েছে এতে কোন ধরনের সার বা কিটনাশক ব্যবহার করা হয়নি যা সম্পূর্ণ নিরাপদ।

শুক্রবার রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ের সেচ ভবনে ‘বঙ্গবন্ধু কৃষকের বাজার’ কৃষক কর্তৃক সরাসরি বাজারজাতকৃত নিরাপদ সবজির হাট এর শুভ উদ্বোধনী অনুষ্ঠানে  তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, নিরাপদ খাদ্যের জন্য সচেতনতার বেশি প্রয়োজন। কৃষির উন্নয়নের ওপর নির্ভর করে শিল্পের উন্নয়ন। কৃষিজাত পন্যের প্রক্রিয়াজতের শিল্প প্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে কর্মসংস্থানসহ এই শিল্পটি প্রসারিত হবে। এবছর এই হাটে ভোক্তাদের যে সাড়া পড়েছে আগামীতে আরও বড় পরিষরে এই হাটের আয়োজন করা হবে।

কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, প্রতিটি উপজেলার দুটি করে গ্রামকে নিরাপদ সবজির গ্রাম হিসেবে নির্বাচিত করা হয়েছে এবং প্রতিটি জেলার বাজারে একটি করে নিরাপদ সবজি কর্ণার থাকবে যেখানে চাষী নিরাপদ সবজি বিক্রি করবে। এতে করে কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাবেন। ভবিষতে এবাজার সাত দিন করে করা হবে। এবং এ বাজারের পন্যের মানের তদারকি করছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

কৃষি সচিব বলেন; পন্যের ন্যায্য মূল্য পাওয়া কৃষকের অধিকার। সরকার কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। বিএডিসি ৮০ হাজার কন্ট্রাকট ফার্মারের মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদনের উদ্যোগ নিয়েছে। এটি আধুনিক কৃষির পথচলার শুরু। বিশ্ব খাদ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন কুটনৈতিক পাড়ায় এরকম একটি হাটের ব্যবস্থা করার জন্য অনুরোধ জানান।

মেলার উদ্বোধনের পরে মন্ত্রী মেলার স্টল পরিদর্শন করেন এবং স্টলের কৃষক ভাইদের সাথে কথা বলেন। কৃষি সচিব মোঃ নাসিরুজ্জামান এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য করেন কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের মহপরিচালক ড. মো. আব্দুল মূঈদ, এফএও এর বাংলাদেশে প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন। স্বাগত বক্তব্য রাখেন কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মো. ইউসুফ। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএডিসি`র চেয়ারম্যান মো. সাইদুল ইসলাম।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ