পটুয়াখালীতে চার দিনের বৃষ্টিতে ২০ কোটি টাকার ফসলের ক্ষতি

90

টানা চার দিনে পটুয়াখালীসহ উপকূলজুড়ে ১ হাজার ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এতে পটুয়াখালীর ৪ হাজার ১৫৮ হেক্টর রোপা আমন বীজতলা ও আউশ ধানসহ গ্রীষ্মকালীন বিভিন্ন ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে রোপা আমন এবং আউশ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে উদ্বিগ্ন স্থানীয় কৃষকরা।

মৌসুমি বায়ুর প্রভাবে গত ৫ থেকে ৮ আগস্ট পর্যন্ত পটুয়াখালীসহ পুরো উপকূলজুড়ে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। এতে ১ হাজার ২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চার দিনের বৃষ্টিপাতে জেলায় ৪ হাজার ১৫৮ হেক্টর জমির বীজতলা ও ফসল আক্রান্ত হয়েছে। এর মধ্যে রোপা আমনের বীজতলা আক্রান্ত হয়েছে ১ হাজার ২৯৭ হেক্টর, চাষকৃত আমন আক্রান্ত হয়েছে ১ হাজার ৪৮৯ হেক্টর, রোপা আউশ আক্রান্ত হয়েছে ৮৮৪ হেক্টর, গ্রীষ্মকালীন শাকসবজি আক্রান্ত হয়েছে ৪৮৮ হেক্টর এবং গ্রীষ্মকালীন তরমুজক্ষেত আক্রান্ত হয়েছে ৪ হেক্টর, যার সম্ভাব্য ক্ষতির পরিমাণ ২০ কোটি টাকা।

রাঙ্গাবালীর বাহেরচর এলাকার কৃষক মোহাম্মদ জাকির হোসেন বলেন, ‘মৌসুমের শুরুতে চার দিন মুষলধারায় বৃষ্টিপাত হওয়ায় রোপা আমনের বীজতলার ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষকদের নতুন করে বীজতলা করতে হবে। এতে আমনের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। তবে আউশ ধানের তেমন ক্ষতি হয়নি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম জানান, টানা বৃষ্টিতে আক্রান্ত আমনের বীজতলা, চাষকৃত আমন, গ্রীষ্মকালীন শাকসবজি ও তরমুজের ক্ষতি হবে। তবে পানি বেশি দিন স্থায়ী না হলে আউশের ক্ষতি হবে না। সব মিলিয়ে কৃষকদের ২০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হতে পারে। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করা হচ্ছে এবং ওই তালিকা অনুযায়ী ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকারি প্রণোদনা দেওয়া হবে।