পবায় উন্নতমানের ডাল, তেল ও পেঁয়াজ বীজ উৎপাদন প্রকল্পের মাঠদিবস অনুষ্ঠিত

353

মাঠদিবস

শফিকুল ইসলাম,এআইসিও, রাজশাহী থেকে: চাষী পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও পেঁয়াজ বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের (২য় পর্যায়) আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী কৃষি অঞ্চলের আয়োজনে ৬ জুন জেলার পবা উপজেলার কাপাসিয়া পূর্বপাড়া গ্রামে এক মাঠদিবস অনুষ্ঠিত হয়।

মাঠদিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী জেলার উপ-পরিচালক কৃষিবিদ দেব দুলাল ঢালী । আর অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের সম্মানিত উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ জয়নাল আবেদিন। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন-পবা উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মুন্জুরে মওলা।

প্রধান অতিথি বলেন, বীজ হতে হবে মান সম্মত তাই বীজ ড্রামে কিংবা বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করতে হবে। আধিক ফলনের মূল শর্ত হলো সুস্থ-সবল নিরোগ বীজ। তাই কৃষকদের নিজের বীজ নিজে উৎপাদন, সংরক্ষণ ও অন্যান্য কৃষকদের মাঝে বিতরণে সচেষ্ট হতে হবে। এছাড়া তিনি মুগ চাষে স্থানীয় কৃষকদের এগিয়ে আসার জন্য আহ্বান জানান। তিনি বীজ শিল্প উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীদের অংশগ্রহণের ওপর জোর দেন।

সভাপতি বলেন, ডাল জাতীয় ফসল আবাদে পানি কম লাগে আর বরেন্দ্র অঞ্চলে পানি সাশ্রয়ী ফসল আবাদের জন্য চাষীদের এগিয়ে আসা উচিত। বর্তমানে বাংলাদেশে ডাল ও তৈল বীজ চাষে কৃষক লাভজনক ফসল হিসাবে এর আবাদ সম্প্রসারণ করছে। খাদ্য ও পুষ্টি নিরাপত্তা জন্য ডাল আবাদ জরুরি। এছাড়া ডাল গাছ মাটিতে জৈব পদার্থ যোগ করতে সহায়ক।

কর্মশালায় কৃষি বিভাগের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং কৃষকসহ প্রায় ২৫০ জন উপস্থিত ছিলেন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম