পাবদা মাছ চাষের আগে জেনে নিন

1825

পাবদা মাছ চাষিদের সাধারণ কিছু প্রশ্নের উত্তর জেনে রাখা জরুরী। বর্তমান সময়ে আমাদের দেশে প্রচুর পরিমাণ মাছের চাষ হচ্ছে। প্রাকৃতিকভাবে মাছের চাহিদা পূরণ না হওয়ায় দিন দিন মাছের চাষ বৃদ্ধি পাচ্ছে। চাষ করা মাছগুলোর মধ্যে অন্যতম হল পাবদা মাছের চাষ। তবে পাবদা মাছ চাষ করার সময় মাছ চাষিরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। এসময় তাদের অনেক প্রশ্ন থেকে যায়। আজ চলুন জেনে নিব পাবদা মাছ চাষিদের সাধারণ কিছু প্রশ্নের উত্তর সম্পর্কে-

পাবদা মাছ চাষিদের সাধারণ কিছু প্রশ্নের উত্তরঃ
পাবদা মাছের চাষ করার সময় মাছ চাষিদের সাধারণ কিছু প্রশ্নের উত্তর নিচে দেওয়া হল-

প্রশ্নঃ পাবদা মাছ সাধারণত কি খায়?

উত্তরঃ পাবদা সাধারণত বিভিন্ন প্রজাতির ছোট মাছ খেয়ে থাকে। এছাড়াও বিভিন্ন প্রকার জলজ পোকা-মাকড়, শামুক, ঝিনুক ও জলজ উপাদান খাদ্য হিসেবে গ্রহণ করে থাকে।

প্রশ্নঃ পাবদা মাছের প্রজনন প্রক্রিয়া কিভাবে হয়ে থাকে?

উত্তরঃ সাধারণ সব মাছের মতোই পাবদা মাছের স্বাভাবিক প্রজনন হয়ে থাকে। পাবদা মাছের শরীরের ওজন যখন ২০ থেকে ৪০ গ্রাম হয় ঠিক তখনই এই মাছ প্রজননে সক্ষম হয়ে থাকে। প্রজননের সময় পাবদা মাছ বিল থেকে এসে নদীতে ডিম পাড়ে।

প্রশ্নঃ সাধারণত কেমন ধরনের পুকুরে পাবদা মাছের চাষ করা সম্ভব?

উত্তরঃ সাধারণত মৃগেল ও সাইপ্রিনাস মাছ বাদ দিয়ে অন্য পোনা মাছের সাথে পাবদা মাছ পুকুরে চাষ করা যায়।

প্রশ্নঃ একটি পাবদা মাছ প্রজননের সময় কি পরিমাণ ডিম দিয়ে থাকে?

উত্তরঃ পাবদা মাছের প্রতি ১০০ গ্রাম দেহের ওজনে সাধারণত ৩৫,০০০ থেকে ৪০,০০০ পর্যন্ত ডিম দিয়ে থাকে।

প্রশ্নঃ পাবদা মাছের ধানি পোনা সাধারণত কি খায়?

উত্তরঃ পাবদা মাছের ধানি পোনা সাধারণত আঁতুড় পুকুরে উত্পাদিত জলজ প্রাণিকণা খেয়ে বড় হয়ে থাকে। ধানি চারা পোনায় রূপান্তরিত হতে ৩৫ থেকে ৪৫ দিন সময় লাগে। আর এ সময়েই মজুত পুকুরে স্থানান্তরিত করা হয়ে থাকে।

প্রশ্নঃ পাবদা মাছের চারা তৈরির জন্য ধানি পোনা কীভাবে লালন-পালন করতে হয়?

উত্তরঃ শুরুতেই অন্য সব মাছের মতোই ডিম পোনা থেকে ধানি করার জন্য যে পদ্ধতিতে আঁতুড় পুকুর তৈরি করা হয়, সে পদ্ধতি অনুসরণ করতে হবে। উল্লেখ্য যে, ১৫ থেকে ১৮ দিনের মধ্যেই ডিম পোনা থেকে ধানি পোনায় রূপান্তরিত হয়ে থাকে।

ফার্মসএন্ডফার্মার/৫মার্চ২০২১