পুকুরের পাড় মেরামতের সময় যা করতে হবে

1200

পুকুরের পাড় মেরামতের সময় যা করতে হবে তা আমরা অনেকেই জানি না। মাছ চাষ করার জন্য পুকুরের পাড় মেরামত করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। মাছ চাষের পুকুরের পাড় ঠিক না থাকলে মাছের চাষে বিভিন্ন জটিলতা দেখা দিতে পারে। কোন কারণে পুকুরের পাড় ভেঙে গেলে তা দ্রুত মেরামত করতে হবে। চলুন আজকে জেনে নেই পুকুর পাড় মেরামতের সময় যা করতে হবে সেই সম্পর্কে-

পুকুরের পাড় মেরামতের সময় যা করতে হবেঃ
পুকুর পাড় মেরামত করার সময় যা করতে হবে তা নিচে দেওয়া হল-

১। মাছ চাষের পুকুরের পাড় মেরামত করার সময় পুকুরের পাড় যদি ভাঙা থাকে তাহলে ভাঙা স্থানে শুকনো মাটি দিয়ে ভরাট করিয়ে দিতে। তবে খেয়াল রাখতে হবে কোন ভাবেই যাতে ভরাট করার মাটি পুকুরে না পড়ে যায় সেদিকে। মাটি পুকুরের পাড় থেকে পুকুরে পড়ে গেলে মাছের ক্ষতি হতে পারে।

২। পুকুরের পাড় এমনভাবে মেরামত করতে হবে যাতে কোনভাবেই পুকুরের পানি বাইরে যেতে না পারে আবার বাইরের পানি পুকুরে প্রবেশ করতে না পারে সেদিকে বিশেষভাবে খেয়াল করতে হবে। বাইরের দূষিত পানি পুকুরে প্রবেশ করলে পুকুরে চাষ করা মাছের ক্ষতি হতে পারে।

৩। পুকুরের পাড় শুকনো মাটি দিয়ে মেরামত করার পর সেখানে পানি দিয়ে হালকা করে ভিজিয়ে দিতে হবে। তারপর পুকুরের পাড়ে ঘাস লাগিয়ে দিতে হবে। পুকুরের পাড়ে ঘাস লাগিয়ে দিলে পুকুরের পাড় মজবুদ হবে এবং পুকুর পাড়ের মাটি সহজে ক্ষয় হওয়া থেকে রক্ষা পাবে।

৪। পুকুরের পাড় মেরামত করার সময় খেয়াল রাখতে হবে যাতে কোনভাবেই পুকুরের পানি ঘোলা না হয়। পুকুরের পানি ঘোলা হলে মাছের চাষে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই যাতে পুকুরের পানি ঘোলা না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

৫। মাছ চাষের পুকুরের পাড় মেরামত করার সময় পুকুরের অতিরিক্ত বড় গাছ যেগুলো মাছ চাষের ক্ষতি করে থাকে সেগুলোকে কেটে ফেলতে হবে। এছাড়াও পুকুরে রোদের বাঁধা দেয় এমন গাছগুলোকেও কেটে ফেলতে হবে। এতে করে মাছ চাষের পুকুরের পরিবেশ ঠিক থাকবে।

৬। পুকুর এমনভাবে মেরামত করতে হবে যাবে কোনভাবেই মাছ পুকুর থেকে উঠে যেতে না পারে। এজন্য পুকুরের পাড় মেরামত করার সময় পাড় এমনভাবে মেরামত করে উচু করে দিতে হবে যাতে কোন মাছ পুকুর থেকে উঠে যেতে না পারে।

ফার্মসএন্ডফার্মার/২৪এপ্রিল২০