পুকুরে শিং ও মাগুর মাছ চাষের সুবিধাসমূহ

1328

পুকুরে শিং ও মাগুর মাছ চাষের সুবিধাসমূহ আমাদের অনেকেরই জানা নেই। শিং ও মাগুর মাছ আমাদের দেশে প্রচুর পরিমানে চাষ হয়ে থাকে। শিং ও মাগুর মাছ আমাদের সকলের নিকটই প্রিয়। আগে আমাদের প্রাকৃতিক উৎসগুলোতে প্রচুর পরিমাণে শিং ও মাগুর মাছ পাওয়া যেত। কালের বিবর্তনে এখন আর এই মাছগুলোকে নদ-নদীতে খুব একটা দেখা যায় না। তবে পুকুর কিংবা ছোট জলাশয়ে এই মাছ দুটির চাষ করা হয়ে থাকে। আজকে জেনে নিব পুকুরে শিং ও মাগুর মাছ চাষের সুবিধাসমূহ সম্পর্কে-

পুকুরে শিং ও মাগুর মাছ চাষের সুবিধাসমূহঃ
শিং ও মাগুর মাছ চাষের সুবিধাসমূহ নিচে আলোচনা করা হল-

১। আমাদের দেশের বাজারগুলোতে শিং ও মাগুর মাছের প্রচুর চাহিদা রয়েছে। এর ফলে শিং ও মাগুর মাছের চাষ করে খুব সহজেই লাভবান হওয়া যায়।

২। শিং ও মাগুর মাছের চাষ অন্যান্য মাছ চাষের তুলনায় অনেক সহজ। যে কেউ চাইলেই বাড়ির আশপাশের পুকুর কিংবা ছোট জলাশয়ে শিং ও মাগুরের চাষ করতে পারেন।

৩। শিং ও মাগুর মাছ খুব কম পানিতে তুলনামূলকভাবে অধিক ঘনত্বে চাষ করা যায়। এইসব মাছ চাষের সবচেয়ে বড় সুবিধাই হল খুব কম পরিমান জায়গায় চাষ করে বেশি পরিমান অর্থ উপার্জন করা যায়। তাই যাদের জায়গা কম রয়েছে তারাও চাইলে এসব মাছের চাষ করে লাভবান হতে পারেন।

৪। শিং ও মাগুর মাছ চাষের আরেকটি বড় সুবিধা হল এসব মাছ প্রতিকূল পরিবেশে বেঁচে থেকে জীবন ধারণ করতে পারে। যদি কোন পুকুরে পানির তাপমাত্রা বেশি থাকে কিংবা অক্সিজেনের স্বল্পতা দেখা দেয় তাহলে সেই পুকুরেও শিং ও মাগুর মাছের চাষ করা যায়।

৫। শিং ও মাগুর মাছের চাষ করলে মাছের খাদ্য নিয়ে খুব একটা চিন্তা করতে হয় না। এসব মাছ বাড়ির ফেলে দেওয়া খাদ্য থেকে প্রায় সকল ধরণের খাদ্যই গ্রহণ করে থাকে। খাদ্য কেনার জন্য আলাদাভাবে তেমন কোন খরচ করতে হয় না।

৬। শিং ও মাগুর মাছের রোগ বালাই অনেক কম হয়ে থাকে। তাই এসব মাছের চাষ করলে মাছের রোগ কিংবা চিকিৎসা নিয়ে খুব একটা চিন্তা করতে হয় না। চিকিৎসার জন্য আলাদা কোন খরচও করতে হয় না।

ফার্মসএন্ডফার্মার/০৩মে২০