পেঁপের চারা বপন/রোপণ প্রযুক্তি শিখে নিন

338

পেঁপের-চারা-রোপণ-প্রযুক্তি-শিখে-নিন-702x336
বীজ হার ও রোপণ দূরত্বঃ
সারি থেকে সারির দূরত্বঃ সোয়া চার হাত × সোয়া চার হাত

চারা থেকে চারার দূরত্বঃ সোয়া চার হাত × সোয়া চার হাত

বিঘা প্রতি গাছের সংখ্যাঃ ৩৩৩ টি, চারার প্রয়োজন ১০০০ টি এবং বীজের প্রয়োজন ১৪০-১৬০ গ্রাম (সদ্য সংগৃহীত বীজ)।

চারা তৈরীঃ
পলিথিনে বীজ থেকে চারা তৈরী করা যায়। সমপরিমাণ বালি, মাটি ও জৈব সার মিশিয়ে পলিথিন ভর্তি করে চারা তৈরী করা হয়। পলিথিনের আকার হবে ১৫ × ১০ সেমি। পলিথিনে তলায় ২-৩ টি ছিদ্র করতে হবে। সদ্য সংগৃহীত বীজ হলে ১ টি এবং পুরাতন বীজ হলে ২-৩ টি বীজ প্রতিটি পলিথিনে বপণ করতে হবে। প্রতিটি পলিথিনে ১টি চারা রেখে বাকিগুলো তুলে ফেলতে হবে। ২০-২৫ দিন বয়সের চারায় ১-২% ইউরিয়া স্প্রে করলে চারার বৃদ্ধি ভাল হয়।

গর্ত তৈরীঃ
উঁচু জমি পেঁপে চাষের জন্য নির্বাচন করতে হবে। চারা রোপণের ১৫-২০ দিন পূর্বে গর্ত করতে হবে। গর্তের আকার হবে ২ ফুট× ২ ফুট× ১.৫ ফুট।

গর্তে সার প্রয়োগঃ প্রতিটি গর্তে পচা গোবর সার ১৫ কেজি, ৫০০ গ্রাম টিএসপি, ২৫০ গ্রাম জিপসাম, ২০ গ্রাম দস্তা, ২০ গ্রাম বোরিক এসিড মাটির সাথে মিশিয়ে গর্ত ঢেকে রেখে দিতে হবে।

বীজ বপণ ও চারা রোপণের সময়ঃ
আশ্বিন (সেপ্টেম্বর-অক্টোবর) এবং পৌষ (ডিসেম্বর-জানুয়ারী) মাস পেঁপে বীজ বপণের জন্য উত্তম সময়। বীজ বপণের ৪০-৫০ দিন পর চারা রোপনের উপযোগী হয়।

চারা রোপণঃ
চারা রোপণের পূর্বে গর্তের মাটি উলট-পালট করে নিতে হবে। প্রতিটি গর্তে ১ ফুট দূরত্বে ত্রিভুজাকারে তিনটি করে চারা লাগাতে হবে। বীজতলায় উম্মুক্ত পাতাসমূহ রোপণের পূর্বে ফেলে দিলে মৃত্যুহার কমবে। পড়ন্ত বিকেলে চারা রোপণ করা ভাল। পলিথিন খুব সাবধানে ছিড়তে হবে। পলিথিনে মাটির যে স্তর ছিল সেই স্তরে চারা রোপণ করতে হবে।

উৎসঃ কৃষি প্রযুক্তি হাত বই (৬ষ্ঠ সংস্করণ), বারি, গাজীপুর এবং ছবি-ডিএই

ফার্মসএন্ডফার্মার/২২মার্চ২০