পেঁয়াজের ঝাঁঝ কমলেও সবজিতে আগুন লেগেছে

335

পেয়াজ আর সবজি

অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়া পেঁয়াজের দাম কিছুটা কমেছে। সপ্তাহের ব্যবধানে এ পণ্যটির দাম কেজিতে গড়ে ১৫-২০ টাকা কমেছে। তবে গত সপ্তাহে সবজির দাম আবার বেড়েছে। বেশিরভাগ সবজির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে। নিত্য পণ্যের দামের অস্থিরতায় ক্রেতাদের অস্বস্তিও বাড়ছে।

বৃহস্পতিবার রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৭৫ থেকে ৯০ টাকায় বিক্রি হয়েছে। ভারতীয় পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকা ও মিয়ানমারের পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকা। আগের সপ্তাহে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকা ছিল। আর আমদানি করা ভারতীয় পেঁয়াজ ৯০ থেকে ৯৫ টাকা ও মিয়ানমারের পেঁয়াজ ৮০ থেকে ৮৫ টাকায় বিক্রি হয়।

(টিসিবি) তথ্য অনুযায়ী, সপ্তাহের ব্যবধানে আমদানি করা পেঁয়াজের দর কেজিতে ১০ থেকে ১৫ টাকা কমে ৬৫ থেকে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে। আর দেশি পেঁয়াজ কেজিতে ১৫ থেকে ২০ টাকা কমে ৭০-৮০ টাকায় নেমেছে।

তথ্যমতে, বৃহস্পতিবার গড়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৭৬ টাকা ও আমদানি করা পেঁয়াজ ৬৮ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে রাজধানীর বাজারে বেড়েছে সবজির দাম। বেশিরভাগ সবজির কেজি এখন ৬০ থেকে ৭০ টাকা, যা আগের সপ্তাহে ৪০ থেকে ৫০ টাকা ছিল। দীর্ঘদিন ধরে পটোলের কেজি ছিল ৩০ টাকা। এখন তা কেজিতে ২০ টাকা বেড়ে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যান্য সবজি ঢেঁড়স, করলা, বেগুন কেজিতে ১০ টাকা বেড়ে এখন ৬০- ৭০ টাকা। বরবটি ৭০ টাকা কেজি।

এ ছাড়া প্রতি কেজি শিম ১৪০ ও টমেটো ১২০ টাকা। গত এক মাস ধরে বাজারে নতুন শিম আসছে। শুরুতে ১৮০ টাকায় বিক্রি হলেও পরে তা ১০০ টাকায় নেমে আসে। গত দু’সপ্তাহ ধরে দাম আবার বেড়েছে। নতুন সবজি ফুলকপি ও বাঁধাকপি আকারভেদে প্রতিটার দাম ৪০ থেকে ৫০ টাকা।

এক সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কমেছে কেজিতে ১০ টাকা। বৃহস্পতিবার প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হয় ১২০ থেকে ১২৫ টাকা। তবে ডিমের দাম এখনও চড়া। প্রতি হালি ফার্মের মুরগির ডিম ৩৮ থেকে ৪০ টাকা।

এখন বাজারে ইলিশ না থাকায় অন্যান্য মাছের দাম বেড়েছে। প্রতি কেজি মাঝারি রুই ৩০০ থেকে ৩২০ টাকা ও কাতল ৩২৫ থেকে ৩৫০ টাকা। তেলাপিয়ার কেজি ১৬০ থেকে ১৯০ টাকা শিং- মাগুর ৩০০- ৫৫০ টাকা এবং পাঙ্গাস ১৫০ থেকে ১৮০ টাকা। টিসিবির বৃহস্পতিবারের বাজার দরে ইলিশের প্রতি কেজির মূল্য ছিল ৫০০ থেকে ১২৫০ টাকা। যদিও দু’দিন আগ থেকেই বাজারে ইলিশ বিক্রি বন্ধ।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ