পেঁয়াজে সেঞ্চুরি, বাজারে কমছে আলুর দাম

50

ভরা মৌসুমে বাড়তি দামে আলু বিক্রি হওয়ায় দাম নিয়ন্ত্রণে ভারত থেকে আলু আমদানি শুরু করেছে সরকার। এতে রাজধানীর পাইকারি ও খুচরা বাজারে কেজিতে ১০ টাকা পর্যন্ত দাম কমেছে। অন্যদিকে পেঁয়াজের ভরা মৌসুমে দাম না কমে উল্টো বাড়ছে, খুচরা পর্যায়ে শতক ছুঁয়েছে পেঁয়াজ।বাজার সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, প্রতিবছর বাজারে নতুন পেঁয়াজ ও আলুর সরবরাহ শুরু হলে দাম কমে আসে।কিন্তু এবার ভরা মৌসুমেও চড়া দামে বিক্রি হচ্ছিল আলু। আমদানির খবরে সারা দেশেই আলুর দাম কমে গেছে। এখন পেঁয়াজ আমদানি শুরু হলে এটাও ক্রেতার নাগালে চলে আসবে।

রাজধানীর বিভিন্ন পাইকারি বাজারে বর্তমানে পাইকারিতে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২২ থেকে ২৩ টাকায়।বন্দরগুলোতে আমদানীকৃত আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২২ টাকা কেজি। বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, আলু কেজিতে ১০ টাকা কমে ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। অপরদিকে মুড়িকাটা পেঁয়াজ ৯০ থেকে ১০০ টাকা কেজি।

কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিভিন্ন প্রতিষ্ঠানকে ৯৪ হাজার টন আলু আমদানির অনুমতি দেওয়া হয়।

গত তিন দিনে কেবল হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি হয়েছে ৫০০ মেট্রিক টন। গতকাল সোমবারই ২০০ মেট্রিক টন আলু আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

কারওয়ান বাজারের ব্যবসায়ী আব্দুল মালেক বলেন, আলু এখন বিক্রি হচ্ছে ২২ থেকে ২৩ টাকায়। আমদানি অব্যাহত থাকলে সামনে দাম আরো কমতে পারে।

বাড্ডার খুচরা আলু বিক্রেতা শহিদুল বলেন, আমদানির খবরে পাইকারি বাজারে আলুর দাম কমেছে।

তাই আমরাও ৩৫ টাকায় বিক্রি করছি। কিন্তু পেঁয়াজের দাম এখনো বাড়তি। কেজি ৯০ থেকে ১০০ টাকা।