পোলট্রি, মাছ ও ডেইরিকে কৃষি ফার্ম ক্যাটাগরি করা হচ্ছে

349

পোলট্রি, মাছ ও ডেইরিকে কৃষি ফার্ম ক্যাটাগরি করা হচ্ছে। এর ফলে সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা পাবেন এ তিন শিল্প খাতের উদ্যোক্তা, খামারি ও চাষিরা।

শনিবার (১২ মার্চ) কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমন তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) যেন পোলট্রি, মাছ ও ডেইরিকে শিল্পখাতের পরিবর্তে কৃষি ফার্ম ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করে সে বিষয়ে কাজ চলছে।

ঢাকায় সফররত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক কিউ দোংয়ু আজ (শনিবার) সকালে গাজীপুর সদর উপজেলার বহুরিয়াচালা এবং কোলতিয়া গ্রামে মৎস্য ও পোল্ট্রি খামার এবং বোরো ধান ক্ষেত পরিদর্শন করেন। এ সময়ে কৃষিমন্ত্রী এসব তথ্য জানান।

এ সময়ে খামারি ও চাষিদের সাথে মতবিনিময় করেন কৃষিমন্ত্রী ও এফএও এর মহাপরিচালক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, এফএওর এডিজি জং-জিন কিম, এপিআরসি কনফারেন্স সেক্রেটারি শ্রীধর ধর্মপুরী, বাংলাদেশ প্রতিনিধি রবার্ট সিম্পসন।

পরিদর্শনকালে এফএওর ডিজি চাষিদের সাথে কথা বলেন ও সমস্যার কথা শুনেন। বিজ্ঞানভিত্তিক চাষাবাদের জন্য প্রযুক্তিগত সহায়তা এবং বিদেশী সাহায্য আনার ব্যাপারে এফএও সহায়তা করবে বলে জানান তিনি।

নিজের ব্যক্তিগত জীবনের স্মৃতিচারণা করে ডিজি বলেন, আমার জন্ম চীনের গ্রামে। ছোটোবেলায় আমিও প্রায় এ রকম গ্রামেই বেড়ে উঠেছি। আমি আশা করি, আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে বাংলাদেশ চীনের মতো উন্নত হবে।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, আমরা মৎস্য, পোল্ট্রি ও ধানসহ সকল কৃষিকাজ বিজ্ঞানসম্মত ও আধুনিকভাবে করার জন্য কাজ করছি, যাতে কৃষিকাজ লাভজনক হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা দারিদ্র্যমুক্ত ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়তে কাজ করছি। বাংলাদেশ অচিরেই সমৃদ্ধশালী উন্নত দেশে পরিণত হবে। এ সময় তিনি জানান, পোলট্রি, মাছ ও ডেইরিকে কৃষি ফার্ম ক্যাটাগরি করা হচ্ছে।

সংশ্লিষ্টরা মনে করছেন, কৃষি ফার্ম ক্যাটাগরিতে পোল্ট্রি, মাছ ও ডেইরি খাত আসলে দেশের কৃষির উন্নয়ন আরও দ্রুত গতিতে হবে। উদ্যোক্তারাও আরও বেশি বিনিয়োগ করতে উৎসাহী হবেন।

ফার্মসএন্ডফার্মার/ ১৪মার্চ ২০২২